Housing Fair

সাড়া আবাসন মেলায়

ললিতের বক্তব্য, সুদের হার অতিমারিতে অনেক কমেছিল। এখন কিছুটা বাড়লেও তা করোনার আগের জায়গায় পৌঁছেছে। সাময়িক ভাবে এর বিরূপ প্রভাব পড়তে পারে। তবে সেটাও হবে নামমাত্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৫৫
Share:

গৃহঋণের সুদের হার বৃদ্ধি নতুন সমস্যা তৈরি করেছে আবাসন ক্ষেত্রের সামনে। প্রতীকী ছবি।

মন্দার ধাক্কা কাটিয়ে পুনরুজ্জীবনের পথে ফিরলেও গৃহঋণের সুদের হার বৃদ্ধি নতুন সমস্যা তৈরি করেছে আবাসন ক্ষেত্রের সামনে। তা খানিকটা মানলেও আবাসন শিল্পের মতে, নিজস্ব ঠিকানার স্বপ্ন সব সময়েই দেখে মানুষ। অতিমারি সেই প্রয়োজনীয়তা আরও বেশি করে বুঝিয়েছে। আনন্দবাজার পত্রিকা এবং দ্য টেলিগ্রাফ আয়োজিত দু’দিনের আবাসন মেলায় অংশগ্রহণকারী সংস্থাগুলিও তাই ব্যবসা নিয়ে আশাবাদী।

Advertisement

শনিবার কলকাতার সাউথ সিটি মলে ওই মেলার উদ্বোধন করেন অভিনেত্রী সৌরসেনী মৈত্র। সেখানে জেমস গোষ্ঠীর এমডি ললিত ভুতোরিয়া, রজত গোষ্ঠীর জিএম (বিপণন) সঙ্কলন মুখোপাধ্যায়, ইডেন গোষ্ঠীর সিনিয়র ম্যানেজার মিঠুন মিশ্র প্রমুখের দাবি, ক্রেতার প্রয়োজন আর স্বপ্ন মিলিয়ে আবাসনের বাজারে চাহিদা রয়েছে যথেষ্টই। ফলে মেলাতেও প্রথম দিনে উল্লেখযোগ্য সাড়া মিলেছে।

ললিতের বক্তব্য, সুদের হার অতিমারিতে অনেক কমেছিল। এখন কিছুটা বাড়লেও তা করোনার আগের জায়গায় পৌঁছেছে। সাময়িক ভাবে এর বিরূপ প্রভাব পড়তে পারে। তবে সেটাও হবে নামমাত্র। আর মেট্রো ও রাস্তার উন্নয়নের জন্য এখন বৃহত্তর কলকাতার বিভিন্ন দিকে আবাসনের প্রসার ঘটায় ক্রেতাদের সামনে সুযোগও বাড়ছে। সঙ্কলনের মতে, অন্যান্য শহরের তুলনায় বৃহত্তর কলকাতায় রাজারহাট ছাড়া আগে সে ভাবে চাহিদা মতো বাড়ি-ফ্ল্যাটের জোগান বাড়েনি। এখন তাতে গতি এসেছে। বাজার বৃদ্ধি নিয়ে তাঁর সঙ্গে সহমত মিঠুনও।

Advertisement

মেলার ‘ব্যাঙ্কিং পার্টনার’ ভারতীয় স্টেট ব্যাঙ্ক। রয়েছে শহরের আরও অনেক গৃহনির্মাণ সংস্থা ও গোষ্ঠী। অতীতে এই মেলায় ভাল সাড়া পাওয়ার অভিজ্ঞতা থেকে এ বারও তারা ব্যবসা নিয়ে আশাবাদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন