Anant Ambani-Radhika Merchant

এ বার বিদেশের ‘মাটি’তে প্রাক্-বিবাহ অনুষ্ঠান অম্বানী-পুত্রের! অতিথিদের তালিকায় থাকছেন কারা?

অনন্ত অম্বানী এবং তাঁর বাগ্‌দত্তা রাধিকা মার্চেন্টের প্রাক্-বিবাহ অনুষ্ঠান পালিত হবে দ্বিতীয় বার। তবে তা আর দেশের মাটিতে নয়। শোনা যাচ্ছে, এই অনুষ্ঠানের আয়োজন হবে বিদেশে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১০:৪৪
Share:
০১ ২২

বিয়ের তারিখ জুলাই মাসে। কিন্তু মুকেশ অম্বানীর আদরের ছোট ছেলের বিয়ে বলে কথা! একটি মাত্র প্রাক্-বিবাহ অনুষ্ঠানেই যে আড়ম্বর এবং হইহুল্লোড় সমাপ্ত হবে না সেটাই তো স্বাভাবিক। অনন্ত অম্বানী এবং তাঁর বাগ‌্‌দত্তা রাধিকা মার্চেন্টের প্রাক্-বিবাহ অনুষ্ঠান পালিত হবে দ্বিতীয় বার। তবে তা আর দেশের মাটিতে নয়। শোনা যাচ্ছে, এই অনুষ্ঠানের আয়োজন হবে বিদেশে।

০২ ২২

এ বার দক্ষিণ ফ্রান্সে প্রাক্-বিবাহ অনুষ্ঠান হতে পারে অনন্ত এবং রাধিকার। তবে কোনও বিলাসবহুল হোটেলে নয়। এই অনুষ্ঠানের আয়োজন করা হবে একটি জাহাজে।

Advertisement
০৩ ২২

দক্ষিণ ফ্রান্সের যে ক্রুজ়ে অনন্ত এবং রাধিকার প্রাক্-বিবাহ অনুষ্ঠান আয়োজন করা হবে, তা আদতে একটি ভাসমান প্রাসাদ। যে কোনও বিলাসবহুল হোটেলকে টেক্কা দিতে পারে এই ক্রুজ।

০৪ ২২

বলিপাড়া সূত্রে খবর, মে মাসের ২৮ থেকে ৩০ তারিখ— এই তিন দিন ধরে প্রাক্-বিবাহ অনুষ্ঠান চলবে অনন্ত এবং রাধিকার। তবে অতি‌থিদের তালিকা খুব একটা লম্বা হবে না।

০৫ ২২

কানাঘুষো শোনা যায়, অম্বানী এবং মার্চেন্ট পরিবারের ঘনিষ্ঠ আত্মীয়স্বজনদের রাখা হবে অতিথিদের তালিকায়। অনন্ত এবং রাধিকার খুব কাছের বন্ধুবান্ধবকেও নিমন্ত্রণ জানানো হবে।

০৬ ২২

১ মার্চ গুজরাতের জামনগরে অনন্ত এবং রাধিকার প্রাক্-বিবাহ অনুষ্ঠানে নিমন্ত্রিত অতিথিদের তালিকায় ছিলেন বলি তারকা থেকে শুরু করে দেশ-বিদেশের খ্যাতনামীরা। উপস্থিত ছিলেন হলিউডের গায়িকাও। তবে দ্বিতীয় অনুষ্ঠানে অতিথিদের তালিকায় জাঁকজমক থাকবে সীমিত।

০৭ ২২

বলিপাড়া সূত্রে জানা গিয়েছে, অনন্ত এবং রাধিকার দ্বিতীয় প্রাক্-বিবাহ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হতে পারে বলিউডের তিন খানকেই।

০৮ ২২

জামনগরের অনুষ্ঠানে শাহরুখ খান, সলমন খান এবং আমির খানকে একসঙ্গে নাচতে দেখা গিয়েছিল। ফ্রান্সে গিয়ে তিন খান একসঙ্গে কোনও ‘খানদানি’ পারফরম্যান্স করবেন কি না, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

০৯ ২২

কানাঘুষো শোনা যায়, রণবীর কপূর এবং আলিয়া ভট্ট— বলিউডের এই তারকা-দম্পতি নাকি অনন্ত এবং রাধিকার দ্বিতীয় প্রাক্-বিবাহ অনুষ্ঠানে পারফর্ম করতে পারেন।

১০ ২২

ফ্রান্সের যে কোনও সাধারণ ক্রুজ়ে জনপ্রতি খরচ হয় ৪১ হাজার টাকা থেকে ৮৩ হাজার টাকা পর্যন্ত। কিন্তু অম্বানীর কনিষ্ঠ পুত্রের প্রাক্-বিবাহ অনুষ্ঠানের জন্য যে ক্রুজ বুক করা হয়েছে তার মূল্য অনেক, এমনটাই শোনা যাচ্ছে।

১১ ২২

চলতি বছরের ১ মার্চ থেকে পর পর তিন দিন ধরে জামনগরের দিকে নজর ছিল গোটা দেশের। অনন্ত-রাধিকার প্রাক্‌বিবাহ অনুষ্ঠানের জন্য সেখানে হাজির হয়েছিল প্রায় গোটা বলিউড। ছিলেন রিহানার মতো আন্তর্জাতিক তারকা। মার্ক জ়াকারবার্গ, ইভাঙ্কা ট্রাম্পও এসেছিলেন। গান গেয়েছিলেন অরিজিৎ সিংহ থেকে শ্রেয়া ঘোষালের মতো তারকারা। শাহরুখ, সলমন আর আমির খানকে একসঙ্গে মঞ্চে নাচতে দেখা গিয়েছিল সেই অনুষ্ঠানে।

১২ ২২

জামনগরে অনুষ্ঠান উপলক্ষে কোনও বিলাসবহুল হোটেলে নয়, শাহরুখ, সলমন, দীপিকা, রণবীরদের রাখা হয়েছিল তাঁবুতে। সেগুলি অবশ্য কোনও সাধারণ তাঁবু নয়, বিশেষ অতিথিদের জন্য অম্বানীরা রাজকীয় তাঁবুর ব্যবস্থা করেছিলেন। সেই তাঁবুতে ছিল আলাদা শোয়ার ঘর, বসার ঘর, এমনকি পোশাক বদল করার ঘর। বিলাসবহুল হোটেলকেও হার মানাবে সেই তাঁবুর অন্দরসজ্জা।

১৩ ২২

তিন দিন ধরে চলা এই অনুষ্ঠানে চলছিল বিভিন্ন পর্ব। প্রতিটি পর্বের জন্য ছিল আলাদা থিম। সেই থিম অনুযায়ী পোশাক পরিকল্পনা করা হয়েছিল হবু বর-কনের। সেই অনুযায়ী সেজেছিলেন অতিথিরাও।

১৪ ২২

দেশ-বিদেশের ‘ভিভিআইপি’ অতিথিদের সুবিধার জন্য জামনগরে সেনার বিমানবন্দরটিকে ১০ দিনের জন্য ‘আন্তর্জাতিক বিমানবন্দর’-এর তকমা দিয়েছিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এমনকি ভারতীয় বায়ুসেনার ‘টেকনিক্যাল এরিয়া’ও ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল। বিমানবন্দরের যাত্রী বিভাগটির আয়তন বৃদ্ধি করা, শৌচাগারগুলির সংস্কার-সহ একাধিক উন্নয়ন, কাস্টমস এবং ইমিগ্রেশন বিভাগও চালু করা হয়েছিল।

১৫ ২২

১২ জুলাই সাত পাকে বাঁধা পড়তে চলেছেন অনন্ত এবং রাধিকা। তার আগে পাজামা পার্টি করতেও দেখা গিয়েছিল অম্বানী পরিবারের হবু বধূ রাধিকাকে। পার্টিতে ছিলেন অনন্তও। রাধিকার পরনে ছিল সাদা রঙের রাতপোশাক, মাথায় রানির মুকুট। রাধিকার প্রিয় সইদের পরনে ছিল গোলাপি পোশাক। পার্টিতে হাজির ছিলেন বলি অভিনেত্রী জাহ্নবী কপূর, অভিনেত্রীর বিশেষ বন্ধু শিখর পাহাড়িয়া, ইশা অম্বানী, শ্লোক অম্বানী এবং রাধিকার দিদি অঞ্জলি মার্চেন্ট মাজিঠিয়া।

১৬ ২২

ছোট থেকেই পরস্পরকে চিনতেন রাধিকা এবং অনন্ত। রাধিকার সঙ্গে অনন্তকে প্রায়ই দেখা যেত নানা অনুষ্ঠানে। তবে অনন্তের সঙ্গে রাধিকার বিয়ের জল্পনা জোরালো হয় প্রিয়ঙ্কা চোপড়া এবং নিক জোনাসের বিয়েতে। জোধপুরে প্রিয়ঙ্কা-নিকের বিয়েতে অম্বানী পরিবারের সঙ্গে উপস্থিত ছিলেন রাধিকাও।

১৭ ২২

পরিবারের সঙ্গে মন্দিরে যাওয়াই হোক অথবা বলিউডের কোনও বিয়ের অনুষ্ঠান— অম্বানী পরিবারের সঙ্গে সব সময় দেখা গিয়েছে রাধিকাকে। এমনকি রাধিকার নাচের অনুষ্ঠানে অতিথির আসনে দেখা গিয়েছে অনন্তের মা নীতা অম্বানীকে।

১৮ ২২

রাধিকা এবং অনন্ত দু’জনেই পশুপ্রেমী। এই বিষয়টিই নাকি আরও কাছাকাছি এনেছে তাঁদের। পশু সংরক্ষণ এবং তাদের কল্যাণের কথা মাথায় রেখে ‘বনতারা’ নামে এক উদ্যোগ গুজরাতের জামনগরে চালু করেছেন অনন্ত।

১৯ ২২

জামনগরে আয়োজিত অনন্ত এবং রাধিকার প্রাক্-বিবাহ অনুষ্ঠানে যেতে পারেননি হৃতিক। শারীরিক অসুস্থতার কারণেই উপস্থিত ছিলেন না তিনি।

২০ ২২

জামনগরের অনুষ্ঠানে যেতে পারেননি প্রিয়ঙ্কা চোপড়াও। যদিও অম্বানী পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে তাঁরও। গত বছর নীতা মুকেশ অম্বানী কালচারাল সেন্টারের উদ্বোধনের দিন স্বামী নিক জোনাসকে সঙ্গে নিয়ে যান অভিনেত্রী।

২১ ২২

জামনগরের অনুষ্ঠানে দেখা পাওয়া যায়নি জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী কৃতি শ্যাননেরও। সেই সময় বন্ধুবান্ধব নিয়ে গুলমার্গ ঘুরতে গিয়েছিলেন তিনি।

২২ ২২

বিরাট কোহলি এবং তাঁর স্ত্রী অনুষ্কা শর্মাও ছিলেন না জামনগরের অনুষ্ঠানে। সদ্য লন্ডনে দ্বিতীয় সন্তানের জন্ম দিয়েছেন অভিনেত্রী। দক্ষিণ ফ্রান্সে অনুষ্ঠিত দ্বিতীয় প্রাক্-বিবাহ অনুষ্ঠানে প্রিয়ঙ্কা-কৃতি-বিরাটেরা উপস্থিত থাকেন কি না সেটাই দেখার।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement