Slow Production

উদ্বেগ বাড়াল পরিষেবা ক্ষেত্রও

বিভিন্ন মূল্যায়ন ও উপদেষ্টা সংস্থা জানাচ্ছে, ভারতে অর্থনীতির ভিত পোক্ত থাকলেও, বিশ্ব অর্থনীতির সঙ্কট এড়ানো কঠিন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ০৭:১৪
Share:

—প্রতীকী চিত্র।

উৎপাদন শ্লথ হওয়ার ইঙ্গিত মিলেছিল আগেই। এ বার পরিষেবা ক্ষেত্রেও বৃদ্ধির গতি কমার কথা জানাল সমীক্ষা। গত মাসে এসঅ্যান্ডপি গ্লোবাল ইন্ডিয়া-র পরিষেবা সূচক সার্ভিসেস পিএমআই বিজ়নেস অ্যাক্টিভিটি ইন্ডেক্স নেমে হল ৫৮.৪। যা সাত মাসে সব থেকে কম। সেপ্টেম্বরে ওই সূচক ছিল ৬১, গত ১৩ বছরে সর্বোচ্চ। পিএমআই সূচকের ৫০-এর উপরে থাকার অর্থ, সংশ্লিষ্ট ক্ষেত্রের বৃদ্ধি। সেই দিক থেকে পরিষেবা সংক্রান্ত কর্মকাণ্ড এখনও বাড়ছে। তবে সংশ্লিষ্ট মহলের দাবি, উৎসবের মরসুমে তার যখন আরও দ্রুত এগোনোর কথা, তখন গতি ঢিমে হয়ে যাওয়া চিন্তার। সমীক্ষা বলছে, চড়া দাম, ঝিমিয়ে পড়া চাহিদা এবং নতুন ব্যবসায় ভাটাই এর কারণ।

Advertisement

বিভিন্ন মূল্যায়ন ও উপদেষ্টা সংস্থা জানাচ্ছে, ভারতে অর্থনীতির ভিত পোক্ত থাকলেও, বিশ্ব অর্থনীতির সঙ্কট এড়ানো কঠিন। বিশেষত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলাকালীনই যেহেতু পশ্চিম এশিয়া উত্তপ্ত হয়েছে ইজ়রায়েল-হামাস সংঘর্ষে। তার উপরদেশে অনিয়মিত বৃষ্টির জেরে কৃষির ফলন কমার আশঙ্কা। দেশে-বিদেশে মূল্যবৃদ্ধির হার এখনও চড়া। তাতে রাশ টানার জন্য সুদও বাড়িয়ে রাখতে হচ্ছে। শুক্রবার ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিটের রিপোর্টে দাবি, ভূ-রাজনৈতিক অনিশ্চয়তা বিশেষত শিল্পের কর্মকাণ্ডে ধাক্কা দিতে পারে। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বৃদ্ধির আশঙ্কা রয়েছে। সেটা হলে মূল্যবৃদ্ধি আরও মাথা তুলবে। এমনকি টাকার দর আরও পড়তে পারে বলেও ইঙ্গিত তাদের। তা আর একটু পড়লেই নজিরবিহীন তলানিতে নামবে। টাকাকে রক্ষা করতে বাজারে ডলারে বেচতে হতে পারে রিজ়ার্ভ ব্যাঙ্ককে।

এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সের কর্তা পল্লিয়ানা দ্য লিমার মতে, আমেরিকা, ইউরোপ ওএশিয়া থেকে চাহিদা উল্লেখযোগ্য হারেবাড়ায় ভারতের কিছু সংস্থা বাড়তি বরাতের হাত ধরে রফতানি খাতে ভাল ব্যবসা করেছে। কিন্তু বাকিরা চড়া দামের মাসুল গুনে পিছিয়ে পড়েছে প্রতিযোগিতায়। খাদ্য, জ্বালানি ও কর্মী খাতে খরচ বাড়ায় তা গ্রাহকের ঘাড়ে ঠেলতে বাধ্য হয়েছে পরিষেবার দাম বাড়িয়ে। ফলে কমেছে বিক্রি।

Advertisement

এসঅ্যান্ডপি গ্লোবাল জানিয়েছিল, নতুন বরাত কমায় অক্টোবরে গতি কমেছে দেশের কল-কারখানায় উৎপাদন বৃদ্ধির। যা কাজ কমিয়েছে। ধাক্কা দিয়েছে ব্যবসার আস্থায়। ফলে তাদের উৎপাদনের পিএমআই সূচকও কমে অক্টোবরে হয়েছে ৫৫.৫। যা ফেব্রুয়ারির পরে সর্বনিম্ন। আজ তারা বলেছে, আগামী দিনের পূর্বাভাসও আগের থেকে খারাপ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন