তেলের দাম নিয়ে তোপের মুখে কেন্দ্র

কলকাতায় পাঁচ বছরে সর্বোচ্চ দাম ছুঁয়েছে ডিজেল। পেট্রোল ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বরে পৌঁছেছিল ৮৪.৬২ টাকায়। তার পরে বিশ্ব বাজারে তেলের পড়তি দরের হাত ধরে নেমে আসে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৮ ০১:৪৫
Share:

কার্যত ছুটছে তেলের দাম। মঙ্গলবার কলকাতায় পেট্রোল দাঁড়িয়েছে লিটারে ৭৫.০৯ টাকা। গতকালের থেকে ১৫ পয়সা বেশি। ডিজেল ১৯ পয়সা বেড়ে হয়েছে ৬৫.৮৬ টাকা।

Advertisement

এই মাত্রাছাড়া দাম বাড়ার জন্য সোমবার মোদী সরকারকে একহাত নিয়েছে বিরোধী কংগ্রেস। নেতা অভিষেক মনু সিঙ্ঘভির অভিযোগ, ইউপিএ জমানায় বিশ্ব বাজারে তেল যখন ব্যারেলে ১০৫ ডলার ছিল, তখনও দেশে পেট্রোল ও ডিজেলের খুচরো দর এত আকাশছোঁয়া ছিল না। অথচ এখন তার থেকে দর অনেক কম হলেও, তার সুবিধা দেওয়া হচ্ছে না। তাঁর দাবি, সাড়ে তিন বছরে কেন্দ্র সস্তায় কেনা তেল দেশে বেশি দামে বিক্রি করে প্রায় পৌনে ছ’লক্ষ কোটি টাকা রাজকোষে পুরেছে।

কলকাতায় পাঁচ বছরে সর্বোচ্চ দাম ছুঁয়েছে ডিজেল। পেট্রোল ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বরে পৌঁছেছিল ৮৪.৬২ টাকায়। তার পরে বিশ্ব বাজারে তেলের পড়তি দরের হাত ধরে নেমে আসে। সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, এ ভাবে চললে তা ৮৫ টাকা ছাড়াতে খুব বেশি সময় নেবে না।

Advertisement

তেল সংস্থাগুলির যুক্তি, বিশ্ব বাজারের চড়া দামই পেট্রোল-ডিজেল দামি হওয়ার কারণ। কিন্তু সিঙ্ঘভির সুরেই বিশেষজ্ঞদের একাংশ বলছেন, এখনও বিশ্ব বাজারে তেল ইউপিএ আমলের মতো চড়া হয়নি। তাঁদের আশঙ্কা, এ ভাবে চললে বাড়বে মূল্যবৃদ্ধি। ধাক্কা খাবে অর্থনীতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন