Inflation

Inflation: মূল্যবৃদ্ধি নিয়ে বহাল আশঙ্কা

পরিসংখ্যান বলছে, খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি সেপ্টেম্বরের ০.৬৮% থেকে বেড়ে অক্টোবরে হয়েছে ০.৮৫%।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ০৮:৩৩
Share:

বাজারে আগুন দাম সবজির। —ফাইল চিত্র।

খুচরো মূল্যবৃদ্ধি হার অক্টোবরে তার আগের মাসের ৪.৩৫ শতাংশের থেকে সামান্য বেড়ে হল ৪.৪৮%। তবে এখনও তা রিজ়ার্ভ ব্যাঙ্কের লক্ষ্যমাত্রার মধ্যেই রয়েছে। সংশ্লিষ্ট মহলের অবশ্য দাবি, বাজারে গেলে মানুষের পকেটে দামের ছেঁকা লাগছে যথেষ্ট। আনাজ থেকে ভোজ্য তেল, সব কিছু চড়া। জ্বালানির দরেও হাঁসফাঁস অবস্থা আমজনতার। কাঁচামালের দামে পর্যদুস্ত শিল্প। শুক্রবার সরকারি পরিসংখ্যান বলছে, মূল্যবৃদ্ধির মাথা তোলার মূল কারণ সেই খাদ্যপণ্য, ভোজ্য তেল ও জ্বালানি। ফলে আগামী দিনে তার হার নিয়ন্ত্রণেই থাকবে নাকি ফের তার মাথা তোলা শুরু হল, তা নিয়ে উদ্বেগ থাকছেই। বিশেষত গোটা বিশ্ব যেখানে পণ্যের দামে পর্যদুস্ত। আমেরিকা ইতিমধ্যেই দেখে ফেলেছে ৩১ বছরের সব থেকে চড়া মূল্যবৃদ্ধির হার।

Advertisement

পরিসংখ্যান বলছে, খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি সেপ্টেম্বরের ০.৬৮% থেকে বেড়ে অক্টোবরে হয়েছে ০.৮৫%। আলো ও জ্বালানি মিলিয়ে ১৪.৩৫%। বিশেষজ্ঞদের একাংশের মতে, আগের বছর অক্টোবরে ৭.৬১% মূল্যবৃদ্ধির উঁচু ভিতের উপরে পা রেখেও এ বার ৪.৪৮ শতাংশের হিসাব যথেষ্ট বেশি। সেই সঙ্গে চাপ রয়েছে আমদানি করা পণ্য এবং কাঁচামালের চড়া দামেরও। তাই আগের বছরের তুলনায় এ বার মূল্যবৃদ্ধি বেশ কম মনে হলেও ও তা শীর্ষ ব্যাঙ্কের ৪ (+/-২%) শতাংশের সীমার মধ্যে থাকলেও, পরিস্থিতি স্বস্তিদায়ক নয় বলেই দাবি তাঁদের।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন