Coronavirus in India

তেলের লাভে ত্রাণের দাবি কংগ্রেসের

এ দিন বিশ্ব বাজারে ব্রেন্ট ক্রুড ও ডব্লিউটিআইয়ের দর ব্যারেল প্রতি যথাক্রমে ৩২.৬৪ ও ২৫.২৮ ডলারে নামে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ০৫:২৯
Share:

প্রতীকী ছবি।

বিশ্ব বাজারে অশোধিত তেলের দর ব্যারেলে ২০ ডলার ছুঁয়ে সম্প্রতি ১৮ বছরের নীচে নেমেছিল। এখন একটু উঠে তা ছ’বছরের তলানিতে। অথচ দেশের বাজারে পেট্রল-ডিজেলের দর নামছে না। এ নিয়ে সোমবার ফের কেন্দ্রকে একহাত নিল কংগ্রেস। তাদের দাবি, গত ছ’বছরে তেল ব্যারেল প্রতি ১০৮ ডলার থেকে ২৩ ডলারে নামলেও, বাড়তি শুল্ক বসিয়ে প্রায় ২০ লক্ষ কোটি টাকা লাভ করেছে মোদী সরকার। এখন লকডাউনের জেরে দেশের অর্থনীতির যা অবস্থা, তাতে আমজনতার দুর্দশা কমাতে তার কিছুটা তাঁদের জন্য খরচ করুক তারা।

Advertisement

এ দিন বিশ্ব বাজারে ব্রেন্ট ক্রুড ও ডব্লিউটিআইয়ের দর ব্যারেল প্রতি যথাক্রমে ৩২.৬৪ ও ২৫.২৮ ডলারে নামে। করোনার সংক্রমণকে ঘিরে বহু দেশে লকডাউনের পরিস্থিতির জন্য তেলের চাহিদা কমেছে। ভারতে মার্চে পেট্রল-ডিজেলের চাহিদা কমেছে যথাক্রমে ১৭.৬% ও ২৬%। কমেছে বিমান জ্বালানির চাহিদাও। সোমবার কংগ্রেসের মুখপাত্র অভিষেক সিঙ্ঘভি বলেন, ‘‘আমরা জিডিপি (গ্যাস, ডিজেল, পেট্রল) নিয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। এটা মুনাফা করার সময় নয়। বরং তার ভাগ কোনও না কোনও ভাবে চাষি, শ্রমিক-সহ আমজনতাকে দিয়ে তাদের পাশে দাঁড়ানো উচিত সরকারের। এই অতিমারীর সময় মুনাফার বদলে মানবিক স্পর্শ জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন