Coronavirus Lockdown

অত্যাবশ্যক পণ্য ছাড়াও অন্য সামগ্রী এবার অনলাইনে, শুধুমাত্র গ্রিন ও অরেঞ্জ জোনে

যে সমস্ত এলাকায় করোনার প্রকোপ পড়েনি বা পড়লেও সংক্রমিতের সংখ্যা বেশ কম, সেখানেই জিনিসপত্র সরবরাহ করা হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২০ ১৫:৩২
Share:

রেড জোন বাদ দিয়ে পণ্য সরবরাহ করবে অ্যামাজন, ফ্লিপকার্ট। —ফাইল চিত্র।

অত্যাবশ্যক পণ্য ছাড়াও অ্যামাজনফ্লিপকার্টের মতো ই-কমার্স সাইট থেকে এ বার প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারবেন আমজনতা। কেনা যাবে বইপত্র, স্মার্টফোন, স্মার্ট স্পিকার, ল্যাপটপ, টিভি-সহ বৈদ্যুতিন সরঞ্জামও।

Advertisement

তবে যে সমস্ত এলাকায় করোনার প্রকোপ পড়েনি বা পড়লেও সংক্রমিতের সংখ্যা বেশ কম, সেখানেই জিনিসপত্র সরবরাহ করা হবে। আবার সংক্রমিতের সংখ্যা যেখানে বেশি, অর্থাৎ রেড জোনে ঢোকার অনুমতি নেই ই-কমার্স সংস্থাগুলির। শুধুমাত্র অরেঞ্জ ও গ্রিন জোনেই পণ্য সরবরাহ করতে পারবে তারা।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, রেড জোন হিসেবে চিহ্নিত কোনও জেলায় যদি একটানা ২১ দিন নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত না হন, সে ক্ষেত্রে সেই জেলাটিকে গ্রিন জোনে সরিয়ে আনা যেতে পারে। তেমন হলে সেখানেও পণ্য সরবরাহ করতে পারবে ই-কমার্স সংস্থাগুলি।

Advertisement

আরও পড়ুন: কিসে ছাড়? কোথায় ছাড়? বিভ্রান্তি দেশ জুড়ে, দেখে নিন আপনার প্রশ্নের উত্তর​

আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের ট্রেনের ভাড়া মেটাবে কংগ্রেস, ঘোষণা সনিয়া গাঁধীর​

গত সপ্তাহের শেষ দিকে তৃতীয় দফায় লকডাউনের মেয়াদ বৃদ্ধির সঙ্গে সঙ্গেই একাধিক ক্ষেত্রে ছাড় ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। ই-কমার্স সংস্থাগুলিকেও শর্তসাপেক্ষে বাড়ি বাড়ি পণ্য সরবরাহে অনুমতি দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেই অনুযায়ী সোমবার থেকে অনলাইন পণ্য সরবরাহ চালু হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন