মিস্ত্রিকে শেয়ার বেচতে জোর নয়, নির্দেশ টাটাদের

টাটা গোষ্ঠীর মূল সংস্থা টাটা সন্স। তার প্রায় ১৮.৫% মালিকানা নির্মাণ সংস্থা শাপুরজি-পালোনজি গোষ্ঠীর হাতে। সাইরাস সেই সংস্থার চেয়ারম্যান পালোনজি মিস্ত্রির ছেলে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৮ ০৩:৩৭
Share:

সাইরাস মিস্ত্রি

কিছুটা হলেও স্বস্তি পেলেন টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদ থেকে বিতাড়িত সাইরাস মিস্ত্রি। শুক্রবার এনসিএলটির আপিল আদালত জানাল, টাটা সন্সের যে শেয়ার মিস্ত্রি পরিবারের হাতে রয়েছে, তা বেচতে তাদের জোর করতে পারে না সংস্থা। যদিও টাটা সন্সকে পাবলিক লিমিটেড থেকে প্রাইভেট লিমিটেড সংস্থায় বদলের উদ্যোগে আপত্তি তুলে মিস্ত্রির স্থগিতাদেশের আর্জি খারিজ করেছে তারা। তবে বেঞ্চ জানিয়েছে, ওই বদল নিয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর এ ব্যাপারে মিস্ত্রিদের দায়ের করা মামলার চূড়ান্ত শুনানির পরে।

Advertisement

টাটা গোষ্ঠীর মূল সংস্থা টাটা সন্স। তার প্রায় ১৮.৫% মালিকানা নির্মাণ সংস্থা শাপুরজি-পালোনজি গোষ্ঠীর হাতে। সাইরাস সেই সংস্থার চেয়ারম্যান পালোনজি মিস্ত্রির ছেলে। তাঁকে ২০১৬ সালের অক্টোবরে টাটা সন্সের কর্ণধার পদ থেকে সরায় টাটারা। তার পরে বলা হয় প্রাইভেটকে পাবলিক লিমিটেড করার কথা। এর তীব্র বিরোধিতা করেন মিস্ত্রিরা।

টাটা সন্সের দাবি, সংস্থার স্বার্থেই বদল আনার উদ্যোগ। কিন্তু মিস্ত্রিদের সংস্থা সাইরাস ইনভেস্টমেন্টের অভিযোগ, প্রাইভেট সংস্থায় বদলে গেলে টাটা সন্সের শেয়ার হস্তান্তরে নিয়ন্ত্রণ কায়েম হবে। যে কোনও সময় কেউ তা হাতবদল করতে পারবেন না।

Advertisement

মিস্ত্রিদের আরও নালিশ ছিল, টাটা সন্স আর্টিকলস অব অ্যাসোসিয়েশনের (যেখানে সংস্থার উদ্দেশ্য ও সদস্যদের দায়িত্ব লিখে রেজিস্ট্রার অব কোম্পানিজে দিতে হয়) আর্টিকল ৭৫ অনুযায়ী, টাটা সন্স পর্ষদ যে কোনও সময় শেয়ারহোল্ডারকে তাঁর অংশীদারি নিজেদের কাছে বেচতে জোর করতে পারে। আর সেটি প্রাইভেট লিমিটেড সংস্থায় পরিণত হলে সেই আশঙ্কা বাড়বে।

টাটা চেয়ারম্যান পদ থেকে বেআইনি ভাবে সরানোর অভিযোগে এনসিএলটিতে যান মিস্ত্রি। ট্রাইবুনাল বলে, তাঁকে সরানোর যোগ্যতা আছে পর্ষদের। বিশেষত তারা যেখানে মিস্ত্রির উপর আস্থা হারিয়েছে। এই রায়কেও আপিল আদালতে চ্যালেঞ্জ জানিয়েছেন মিস্ত্রিরা।

মিস্ত্রির স্বস্তি

• টাটা সন্সে সাইরাস মিস্ত্রির পরিবারের শেয়ার বেচার জন্য তাদের জোর করা চলবে না।

টাটাদের পক্ষে

• টাটা সন্সকে পাবলিক লিমিটেড থেকে প্রাইভেট লিমিটেডে বদলানোয় মিস্ত্রিদের স্থগিতাদেশ জারির আর্জি খারিজ।

• যদিও বদলের সিদ্ধান্ত হবে সেপ্টেম্বরে চূড়ান্ত শুনানির পরে।

অভিযোগ ছিল

• টাটা সন্সের সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের অংশীদারি বেচতে জোর করা হতে পারে।

• টাটা সন্স প্রাইভেট লিমিটেডে পরিণত হলে সেই জবরদস্তি আরও বাড়ার সম্ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন