Dalmia Cement

রাজ্যে ৩৬০ কোটি টাকা ঢালবে ডালমিয়া সিমেন্ট

পশ্চিমবঙ্গে উৎপাদন ক্ষমতা বাড়ানো ছাড়াও মহারাষ্ট্রের মুরলিতেও কারখানা কিনছে ডালমিয়া সিমেন্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ০৩:১৯
Share:

—ফাইল চিত্র

রাজ্যে ব্যবসা সম্প্রসারণের জন্য ৩৬০ কোটি টাকা লগ্নি করছে ডালমিয়া সিমেন্ট। ওই অর্থে শালবনিতে তাদের সিমেন্ট কারখানার উৎপাদন ক্ষমতা বাড়ানোর কাজ ইতিমধ্যেই শুরু করেছে সংস্থা। বৃহস্পতিবার ডালমিয়া সিমেন্টের (ভারত) চিফ অপারেটিং অফিসার উজ্জ্বল বাতরিয়া বলেন, এই সম্প্রসারণের ফলে প্রত্যক্ষ ও পরোক্ষ মিলিয়ে প্রায় ২০০০ কর্মসংস্থান হবে।

Advertisement

করোনা সংক্রমণ এবং তা রুখতে হওয়া লকডাউনে চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে দেশে তলানিতে ঠেকেছিল সিমেন্টের চাহিদা। তৃতীয় ত্রৈমাসিকের শুরু থেকে তা কিছুটা মাথায় তুলছে। রাজ্যে যদিও এখনও তা কোভিড-১৯-এর আগের সময়ের থেকে প্রায় ৪% কম। তবে সংস্থার আশা, রাজ্য ও কেন্দ্রের কম দামের বাড়ি বানানোর পরিকল্পনা, পরিকাঠামো উন্নয়নে কেন্দ্রের প্রকল্পের সুবাদে সিমেন্টের চাহিদা বাড়বে। তাই উৎপাদন ক্ষমতা বাড়ানোর এই সিদ্ধান্ত।

পশ্চিমবঙ্গে উৎপাদন ক্ষমতা বাড়ানো ছাড়াও মহারাষ্ট্রের মুরলিতেও কারখানা কিনছে ডালমিয়া সিমেন্ট। বাড়ানো হবে ওড়িশার কারখানার ক্ষমতাও। পরের অর্থবর্ষে এই দুই কাজ সম্পূর্ণ হবে বলে আশা। বাতরিয়ার কথায়, সম্প্রসারণের পরে শালবনির কারখানায় বছরে ৪০ লক্ষ টন সিমেন্ট উৎপাদন হবে। আর সমস্ত পরিকল্পনা রূপায়িত হলে মোট উৎপাদন ক্ষমতা বেড়ে দাঁড়াবে ৩.৪০ লক্ষ কোটি টনে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন