গাড়ি-বাড়ি বিক্রির ভাটায় চোট রং শিল্পেও

অভিজিৎবাবুর দাবি, আবাসন শিল্পে বেশি দামের ফ্ল্যাটের চাহিদা দ্রুত কমায় তার বিরূপ প্রভাব রঙের চাহিদার ক্ষেত্রে পড়েছে ঠিকই। তবে তাঁর মতে, এই অবস্থায় রং শিল্পকে কিছুটা বাঁচিয়েছে কম দামি ফ্ল্যাট ও পুরনো বাড়ি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৯ ০৭:৫৫
Share:

দেশ জুড়ে নাগাড়ে কমছে গাড়ি বিক্রি। মার খাচ্ছে ফ্ল্যাট-বাড়ির বিক্রিবাটাও। আর এই ঝিমিয়ে থাকা চাহিদার ধাক্কা এসে পড়েছে রং শিল্পের গায়ে। হিসেব বলছে, গাড়ি শিল্পে রঙের চাহিদা কমেছে প্রায় ১৫%। বিক্রি ফিকে হয়েছে আবাসনের প্রয়োজন মেটানোর ক্ষেত্রেও। রং সংস্থাগুলির আশঙ্কা, অর্থনীতির শ্লথ গতি বহাল থাকলে সার্বিক ভাবে চাহিদা আরও কমতে পারে। ফলে এই মুহূর্তে ব্যবসা হারানোর ভয়ে কার্যত কাঁটা তারা।

Advertisement

সোমবার রং তৈরির সংস্থা বার্জার পেন্টসের বর্ষিক সাধারণ সভার শেষে এমডি অভিজিৎ রায় বলেন, ‘‘আবাসন তো ভোগাচ্ছেই। তবে গাড়ি শিল্পে রঙের চাহিদা তার থেকেও বেশি কমায় সমস্যা বাড়ছে। কারণ, দেশে গাড়ি বিক্রি উল্লেখজনক ভাবে কমেছে। ফলে সংস্থাগুলিকে কমাতে হচ্ছে গাড়ি তৈরির সংখ্যা। তার জেরে রঙের চাহিদা কমেছে প্রায় ১৫%।’’

অভিজিৎবাবুর দাবি, আবাসন শিল্পে বেশি দামের ফ্ল্যাটের চাহিদা দ্রুত কমায় তার বিরূপ প্রভাব রঙের চাহিদার ক্ষেত্রে পড়েছে ঠিকই। তবে তাঁর মতে, এই অবস্থায় রং শিল্পকে কিছুটা বাঁচিয়েছে কম দামি ফ্ল্যাট ও পুরনো বাড়ি। তিনি জানান, কম দামি ফ্ল্যাটের ক্ষেত্রে রংয়ের বিক্রিতে তেমন টান পড়েনি। কিছুটা হলেও চাহিদা বহাল পুরনো বাড়িতে। আবাসন শিল্পে রঙের চাহিদার ৮৫ শতাংশই আসে পুরনো বাড়ির চেহারা ফেরাতেই।

Advertisement

এ দিকে, রাজ্যে দু’টি নতুন রং কারখানা গড়তে ৭৫ কোটি টাকা লগ্নি করবে বলে জানিয়েছে বার্জার পেন্টস। রিষড়ায় তাদের বর্তমান কারখানার লাগোয়া জমিতেই সেগুলি তৈরি হবে। সংস্থার চেয়ারম্যান কূলদীপ সিং ধিংরা জানান, ‘‘রিষড়ায় নতুন কারখানা ছাড়াও, সংস্থার অন্য কারখানাগুলি সম্প্রসারণের লক্ষ্যে চলতি আর্থিক বছরে বার্জার পেন্টস ২০০ কোটি টাকা লগ্নির পরিকল্পনা হাতে নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন