চিনের উপরে আরও কর চাপানোর হুমকি ট্রাম্পের

...চলেছে (শুল্ক) যুদ্ধে

লড়াই বন্ধ হয়নি ঠিকই। তবে মাঝে তার উত্তাপ কমেছিল কিছু দিন। সেই শুল্ক যুদ্ধের পারদ ফের চড়িয়ে আরও ৩২,৫০০ কোটি ডলারের চিনা পণ্যের উপরে শুল্ক বসানোর হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন ও বেজিং শেষ আপডেট: ০৭ মে ২০১৯ ০১:৩৩
Share:

লড়াই বন্ধ হয়নি ঠিকই। তবে মাঝে তার উত্তাপ কমেছিল কিছু দিন। সেই শুল্ক যুদ্ধের পারদ ফের চড়িয়ে আরও ৩২,৫০০ কোটি ডলারের চিনা পণ্যের উপরে শুল্ক বসানোর হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অনেক চিনা পণ্যে আগামী দিনে করের হার বাড়তে চলেছে বলেও তাঁর ঘোষণা। অনেকে বলছেন, মার্কিন পণ্যে বাড়তি শুল্ক ছাড়ের দাবি বেজিং মেনে না-নেওয়াতেই ট্রাম্পের এই রোষ।

Advertisement

রবিবার মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘‘(চিনের) যে সমস্ত পণ্যে এখন ১০% কর বসে, তা বেড়ে হচ্ছে ২৫%। এ ছাড়া, এখনও আমেরিকায় আসা ৩২,৫০০ কোটি ডলারের চিনা পণ্যে শুল্ক বসে না। শীঘ্রই ২৫% হারে কর বসবে সেখানেও।’’ আর সোমবার তাঁর হুমকি, চিনের সঙ্গে মার্কিন বাণিজ্য ঘাটতি আর বরদাস্ত করা হবে না।

চিন অবশ্য এ বিষয়ে প্রত্যাঘাতের রাস্তায় হাঁটেনি এখনও। বরং এ সম্পর্কে প্রশ্নের উত্তরে তাদের বিদেশ মন্ত্রকের মুখপাত্রের দাবি, ‘‘বাণিজ্য নিয়ে কথা বলতে আমেরিকায় যাওয়ার জন্য তৈরি হচ্ছে আমাদের প্রতিনিধি দল।’’

Advertisement

তবে বেজিংয়ের আশ্বাস সত্ত্বেও কাঁপুনি ধরেছে বিশ্বের শেয়ার বাজারে। প্রায় সর্বত্র পড়েছে সূচক। এক বছর ধরে শুল্ক নিয়ে দুই প্রধান আর্থিক শক্তির সংঘাত ধাক্কা দিয়েছে বিশ্ব অর্থনীতিকে। এখন ট্রাম্পের ফের এক দফা হুঁশিয়ারির পরে তার জোর আরও বাড়তে পারে বলে আশঙ্কা অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন