চাকরি হয়েছে কিন্তু হিসেবে নেই, দাবি

নরেন্দ্র মোদী সরকারের কর্মসংস্থান বাড়ানোর প্রতিশ্রুতি নিয়ে শুক্রবার বিরোধীদের অভিযোগের মুখে এই দাবি করেন বিমান প্রতিমন্ত্রী জয়ন্ত সিন্‌হা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১০ মার্চ ২০১৮ ০৩:০৩
Share:

গত চার বছরে দেশে বড় মাপের কর্মসংস্থান হয়েছে ঠিকই। কিন্তু বিভিন্ন আর্থিক পরিসংখ্যানে ধরা পড়েনি সেই ছবি। নরেন্দ্র মোদী সরকারের কর্মসংস্থান বাড়ানোর প্রতিশ্রুতি নিয়ে শুক্রবার বিরোধীদের অভিযোগের মুখে এই দাবি করেন বিমান প্রতিমন্ত্রী জয়ন্ত সিন্‌হা। যদিও এত দিন ধরে হিসেবে তা কেন ধরা পড়ল না, সে সম্পর্কে কিছু বলেননি।

Advertisement

সিন্‌হা বলেন, নতুন প্রযুক্তি নির্ভর বিভিন্ন ক্ষেত্রে দেশে প্রচুর কাজ তৈরি হয়েছে গত চার বছরে। যেমন, প্রায় ১০ লক্ষ ড্রাইভার নিয়োগ করেছে শুধু ওলা, উব্‌রই। কিন্তু তা পরিসংখ্যানে উঠে আসেনি। যদিও কংগ্রেসের সচিন পাইলটের এ দিন অভিযোগ, যতটা দাবি করা হচ্ছে, নতুন প্রযুক্তিতে তত চাকরি তৈরি হয়নি। তরুণ প্রজন্মের বহু মানুষই হয় বেকার নয়তো কম বেতনে কাজ করছেন।

কেন্দ্রে ক্ষমতায় আসার পথে কর্মসংস্থানকে বরাবরই পাখির চোখ করে এগোনোর কথা জানিয়েছেন নরেন্দ্র মোদী। কিন্তু তিনি দিল্লির কুর্শিতে বসার পরে গত চার বছরে সেই কথা রাখতে পারেননি বলে বারবার অভিযোগ তুলেছেন বিরোধীরা। এ দিনও সে জন্য দক্ষ কর্মী গড়ার পরিকাঠামোর অভাবকে দায়ী করেন পাইলট। বিশেষত সম্প্রতি কেন্দ্রকে অস্বস্তিতে ফেলে আন্তর্জাতিক শ্রমিক সংস্থাও যেখানে বলেছে, ২০১৮ সালে দেশে বেকারের সংখ্যা বেড়ে ১.৮৬ কোটিতে দাঁড়াবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন