Paytm Payments Bank

এ বার পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সঙ্গে যুক্ত ইপিএফ অ্যাকাউন্টেও কোপ! বন্ধ করা হচ্ছে লেনদেন

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে। আরবিআই জানিয়ে দিয়েছে, আগামী ২৯ ফেব্রুয়ারির পর থেকে আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না পেটিএম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২৪
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সঙ্গে যুক্ত ইপিএফ অ্যাকাউন্টগুলিতে কোপ পড়তে চলেছে। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের (ইপিএফও) তরফে ওই অ্যাকাউন্টগুলির লেনদেন বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। অ্যাকাউন্টগুলিতে কোনও টাকা জমা বা সেখান থেকে টাকা তোলা যাবে না।

Advertisement

ইপিএফও জানিয়েছে, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞা কার্যকর করা হলে আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে তার সঙ্গে যুক্ত অ্যাকাউন্টগুলির লেনদেনও বন্ধ করে দেওয়া হবে। বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তি জারি করে আধিকারিকদের এই সংক্রান্ত নির্দেশ দিয়েছে। নতুন করে ওই অ্যাকাউন্টগুলি থেকে আর কোনও আবেদন গ্রহণ করা হচ্ছে না।

উল্লেখ্য, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক এবং এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্কের মাধ্যমে ইপিএফের লেনদেনের ছাড়পত্র গত বছরেই দিয়েছিল ইপিএফও।

Advertisement

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে। আরবিআই জানিয়ে দিয়েছে, আগামী ২৯ ফেব্রুয়ারির পর থেকে আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না পেটিএম। কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাসট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না তারা। আরবিআইয়ের বক্তব্য, ‘ক্রমাগত নিয়ম লঙ্ঘন’ এবং তত্ত্বাবধানের অভাবেই এই পদক্ষেপ করা হয়েছে জনপ্রিয় অনলাইন লেনদেন মাধ্যমটির উপরে।

অভিযোগ, উপযুক্ত তথ্যপ্রমাণ ছাড়াই অ্যাকাউন্ট খোলা হয়েছে পেটিএমে। একটি প্যান নম্বরের সঙ্গে যুক্ত হাজারের বেশি অ্যাকাউন্ট। কোটি কোটি টাকা লেনদেনও হয়েছে ওই অ্যাকাউন্টগুলি থেকে। আরবিআইয়ের সন্দেহ, উপযুক্ত তথ্যপ্রমাণ ছাড়া যে অ্যাকাউন্টগুলি পেটিএমে রয়েছে, সেগুলির কোনওটা আর্থিক দুর্নীতির সঙ্গে যুক্ত থাকতে পারে। সহজেই প্রশাসনের চোখ এড়িয়ে এ ভাবে দুর্নীতির টাকা লেনদেন সম্ভব। সম্ভাব্য সেই দুর্নীতি খতিয়ে দেখতে পারে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন