Fasttags

আগামী বছর থেকে গাড়িতে ফাস্ট্যাগ বাধ্যতামূলক

ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীর দাবি ছিল, দেশ জুড়ে সর্বত্র এক যোগে ফাস্ট্যাগ ব্যবস্থা কার্যকর হলে তা দিনে ১০০ কোটির ঘরে গিয়ে দাঁড়াবে বলে আশা জাতীয় সড়ক পর্ষদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২০ ০৪:৪৬
Share:

প্রতীকী ছবি।

আগামী বছর থেকে সব চার চাকার গাড়িতে ফাস্ট্যাগ থাকা বাধ্যতামূলক করল কেন্দ্র। এর আগে ২০১৭ সালের ১ ডিসেম্বর থেকে তৈরি হওয়া চার চাকার গাড়ির ক্ষেত্রে এই ব্যবস্থা চালু হয়েছে। যার মাধ্যমে টোল প্লাজ়ায় গাড়ি না-থামিয়েও বৈদ্যুতিন স্টিকারের মাধ্যমে দ্রুত টাকা মেটানো যায়। টাকা কাটা হয় নেটে লেনদেনের মাধ্যমেই।

Advertisement

সম্প্রতি সড়ক পরিবহণ মন্ত্রক জানিয়েছে, ২০১৭-র আগে তৈরি হওয়া গাড়িতেও ফাস্ট্যাগ বাধ্যতামূলক হবে ১ জানুয়ারি থেকে। আর এপ্রিল থেকে গাড়ির নতুন ‘থার্ড পার্টি’ বিমার ক্ষেত্রেও তা থাকতে হবে।

ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীর দাবি ছিল, ফাস্ট্যাগ ব্যবস্থা চালুর পরে জাতীয় সড়কগুলিতে টোল সংগ্রহ অনেক বেড়েছে। আদায় দিনে ৬৮ কোটি টাকা থেকে ৮৭ কোটিতে পৌঁছেছে। দেশ জুড়ে সর্বত্র এক যোগে ফাস্ট্যাগ ব্যবস্থা কার্যকর হলে তা দিনে ১০০ কোটির ঘরে গিয়ে দাঁড়াবে বলে আশা জাতীয় সড়ক পর্ষদের।

Advertisement

উল্লেখ্য, এই ফাস্ট্যাগ বা পাতলা কার্ড কাজ করে রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) প্রযুক্তিতে। লাগানো থাকে গাড়ির সামনের কাচে (উইন্ড-শিল্ড)। একটি ট্যাগ পাঁচ বছরের জন্য চালু থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন