সমীক্ষায় দাবি সুদ কমানোর

ব্যবসা-বাণিজ্য বাড়লেও আশঙ্কা ভবিষ্যৎ নিয়ে

ভারতের পরিষেবা শিল্প পরপর দু’বার বৃদ্ধির মুখ দেখলেও ইতিমধ্যেই সেখানে ঘনিয়েছে শঙ্কার মেঘ। কারণ, মূলত ব্যবসা-বাণিজ্যকে কেন্দ্র করে গড়ে ওঠা এই ক্ষেত্র ভবিষ্যতে কতটা এগিয়ে যেতে পারবে, তা নিয়ে আর তেমন আশাবাদী নয় সংশ্লিষ্ট মহল।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৫ ০২:২০
Share:

ভারতের পরিষেবা শিল্প পরপর দু’বার বৃদ্ধির মুখ দেখলেও ইতিমধ্যেই সেখানে ঘনিয়েছে শঙ্কার মেঘ। কারণ, মূলত ব্যবসা-বাণিজ্যকে কেন্দ্র করে গড়ে ওঠা এই ক্ষেত্র ভবিষ্যতে কতটা এগিয়ে যেতে পারবে, তা নিয়ে আর তেমন আশাবাদী নয় সংশ্লিষ্ট মহল। বৃহস্পতিবার প্রকাশিত আন্তর্জাতিক আর্থিক সংস্থার সমীক্ষায় এই তথ্য ধরা পড়েছে। আর, সেই পরিপ্রেক্ষিতেই তারা পরিষেবা ক্ষেত্রে প্রাণ ফেরাতে রিজার্ভ ব্যাঙ্কের কাছে সুদ কমানোর জোরালো দাবিও তুলেছে।

Advertisement

নিক্কেই-মার্কিট পার্চেজিং ম্যানেজার্স ইনডেক্স অনুসারে অগস্টে ভারতে পরিষেবা ক্ষেত্র, অর্থাৎ ব্যবসা-বাণিজ্যের সূচক বেড়ে ছুঁয়েছে ৫১.৮। জুলাইয়ে তা ছিল ৫০.৮। এই নিয়ে পরপর দু’মাস তা ৫০-এর উপরে থাকাটাই বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে। ৫০-এর নীচে তা নেমে যাওয়ার অর্থ ব্যবসা-বাণিজ্য সরাসরি কমেছে। প্রসঙ্গত, এই সূচক সমীক্ষা চালায় পাঁচটি মাপকাঠির ভিত্তিতে। সেগুলি হল: ১) নতুন বরাত, ২) মজুতের পরিমাণ, ৩) উৎপাদন,
৪) সরবরাহের পরিমাণ, ৫) কর্মসংস্থানের সম্ভাবনা। এগুলির বিচারেই অগস্টে কেনাকাটা বেড়েছে বলে দাবি করা হয়েছে সমীক্ষায়। তবে ভবিষ্যতে এই কর্মকাণ্ড কতটা জিইয়ে রাখা যাবে, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে সমীক্ষা। নিক্কেই-মার্কিট মূল সূচকের আওতায় আর একটি সূচক অনুসারে ব্যবসা-বাণিজ্য বাড়ার আশা কমেছে। ওই সূচক অগস্টে দাঁড়িয়েছে ৫৩.৩, যা এ পর্যন্ত সবচেয়ে কম। কল-কারখানার উৎপাদন বৃদ্ধি নিয়ে এই সংস্থার সমীক্ষার ফলও হতাশাজনক। ওই সমীক্ষায় ধরা পড়েছে, অগস্টে শিল্পোৎপাদন বেড়েছে ঢিমেতালে, যদিও পণ্যমূল্য গত ছ’বছরে কমেছে সবচেয়ে দ্রুতগতিতে।

মূল্যহ্রাসের প্রতি ইঙ্গিত করে মার্কিট-এর অর্থনীতিবিদ পলিআন্না ডি লিমা বলেন, ‘‘বৃদ্ধির হার তেমন ভাল নয়। সার্বিক ভাবে পণ্যের দাম সরাসরি কমছে। তা ছাড়া বিভিন্ন সংস্থা কর্মী নিয়োগে তেমন উৎসাহ দেখাচ্ছে না। ফলে ফের সুদ কমানো জরুরি।’’ বস্তুত, এর আগে তিন মাস ধরে বেড়েছে কর্মসংস্থান। এখন তাই কর্মী সংখ্যা একই জায়গায় ধরে রেখেছে বেশির ভাগ সংস্থা। এই পরিস্থিতিতে চাহিদা বাড়াতে হলে কম সুদে ঋণের ব্যবস্থা করাতেই জোর দিয়েছে সমীক্ষা। তাই ২৯ সেপ্টেম্বরের ঋণনীতিতে সুদ কমানোর পক্ষে রিজার্ভ ব্যাঙ্কের কাছে সওয়াল করেছে তারা। অর্থ প্রতিমন্ত্রী জয়ন্ত সিন্‌হাও দেশে-বিদেশে মূল্যহ্রাসের কারণ দেখিয়ে সুদ কমানোর আর্জি জানান। বলেন, ‘‘আমি নিশ্চিত, আরবিআই গভর্নর রঘুরাম রাজন তাঁর বিচার-বুদ্ধি কাজে লাগিয়েই সুদের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন