bank

সরকার নিয়ন্ত্রিত ক্ষেত্রে বেসরকারি ব্যাঙ্কের অংশগ্রহণে ছাড়পত্র

এর ফলে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প, কর অন্যান্য রাজস্ব সংক্রান্ত বিষয়, পেনশন প্রকল্প-সহ নানা সরকারি ব্যবসায়িক কর্মসূচিতে অংশ নিতে পারবে বেসরকারি ব্যাঙ্কগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৪০
Share:

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ফাইল চিত্র।

সরকারি প্রকল্প এবং ব্যবসা ক্ষেত্রে আর্থিক সহযোগী হিসেবে বেসরকারি ব্যাঙ্কগুলিকে সামিল করতে চায় কেন্দ্র। বুধবার এ সংক্রান্ত সরকারি ছাড়পত্র দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement

বুধবার নির্মলা সরকারি সিদ্ধান্তের কথা জানিয়ে টুইটারে লেখেন, ‘সরকারি ক্ষেত্রে অনুদানের বিষয়ে বেসরকারি ব্যাঙ্কগুলির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। সব ব্যাঙ্কই এ বার থেকে অংশ নিতে পারবে। দেশের অর্থনীতি এবং সামাজিক ক্ষেত্রের উন্নয়ন এবং গ্রাহক পরিষেবায় বেসরকারি ব্যাঙ্কগুলি এ বার থেকে সমান অংশীদার হতে পারবে’।

কেন্দ্রের নয়া সিদ্ধান্তের ফলে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প, কর অন্যান্য রাজস্ব সংক্রান্ত বিষয়, পেনশন প্রকল্প-সহ নানা সরকারি ব্যবসায়িক কর্মসূচিতে অংশ নিতে পারবে বেসরকারি ব্যাঙ্কগুলি। সে ক্ষেত্রে গ্রাহক পরিষেবার মানের উন্নতি ঘটবে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞদের অনেকেই।

Advertisement

অর্থমন্ত্রীর বুধবারের ঘোষণার পরেই বাজার সূচক সেনসেক্স এবং নিফটি ঊর্ধ্বগামী হয়। বাজারে দর চড়ে প্রথম সারির সবগুলি বেসরকারি ব্যাঙ্কের শেয়ারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন