Fiscal deficit

Fiscal Deficit: ঘাটতি লক্ষ্যের ১৮.২ শতাংশে

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ০৫:৩৮
Share:

প্রতীকী ছবি।

বাজেটে চলতি অর্থবর্ষের রাজকোষ ঘাটতি ১৫,০৬,৮১২ কোটি টাকায় (জিডিপি-র ৬.৮%) বাঁধার লক্ষ্যমাত্রা নিয়েছিল কেন্দ্র। সরকারি হিসেব বলছে, জুনের শেষে তা পৌঁছে গিয়েছে সেই লক্ষ্যের ১৮.২ শতাংশে। অতিমারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যে টাকার অঙ্কে ঘাটতি দাঁড়িয়েছে ২,৭৪,২৪৫ কোটিতে।

Advertisement

গত বছর করোনার প্রথম ঢেউয়ে দেশ জুড়ে লকডাউন চলার সময়ে এপ্রিল-জুনে ঘাটতি ছিল লক্ষ্যমাত্রার ৮৩.২%। আর ২০২০-২১ অর্থবর্ষে তা জিডিপি-র ৯.৫ শতাংশে দাঁড়াবে বলে কেন্দ্র সংশোধিত পূর্বাভাস দিলেও, শেষে তা হয়েছিল ৯.৩।

কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টসের হিসেব বলছে, এ বছর জুন পর্যন্ত কেন্দ্রের ঘরে এসেছে ৫.৪৭ লক্ষ কোটি টাকা (বাজেট লক্ষ্যের ২৭.৭%)। গত বছর যা ছিল মাত্র ৬.৮%। এ বার কর বাবদ আদায় হয়েছে ৪.১২ লক্ষ কোটি। এ দিকে, কেন্দ্রের খরচ হয়েছে ৮.২১ লক্ষ কোটি (লক্ষ্যের ২৩.৬%)। ৭.১০ লক্ষ কোটি গিয়েছে ভর্তুকি ও সুদের মতো নানা খাতে। ১.১১ লক্ষ কোটি লগ্নিতে। রাজ্যগুলিকে করের ভাগ বাবদ দেওয়া হয়েছে ১,১৭,৫২৪ কোটি টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন