Birth to five girls

উত্তর দিনাজপুরের নার্সিংহোমে একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দিলেন প্রসূতি

হাসপাতাল সূত্রে খবর, প্রসূতি তাহেরা বেগম বিহারের ঠাকুরগঞ্জের বাসিন্দা। রবিবার ভোরে প্রসব যন্ত্রণা ওঠায় তাঁকে নার্সিংহোমে ভর্তি করানো হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

ইসলামপুর শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ২২:৫৬
Share:

—প্রতীকী চিত্র।

সময় ভোর ৫টা। তারিখও ৫ এপ্রিল। একসঙ্গে পাঁচ কন্যা সন্তানের জন্ম দিলেন প্রসূতি। এই ঘটনায় রীতিমতো শোরগোল পড়ল উত্তর দিনাজপুরের ইসলামপুর শহরের একটি নার্সিংহোমে। ঘটনাচক্রে, জন্মদাত্রী নিজেও নাকি পরিবারের পঞ্চম সন্তান! হাসপাতাল সূত্রে খবর, তিনি ও তাঁর শিশুকন্যারা সুস্থই রয়েছে।

Advertisement

হাসপাতাল সূত্রে খবর, প্রসূতি তাহেরা বেগম বিহারের ঠাকুরগঞ্জের বাসিন্দা। রবিবার ভোরে প্রসব যন্ত্রণা ওঠায় তাঁকে নার্সিংহোমে ভর্তি করানো হয়। ভর্তি করানোর ঘণ্টাখানেকের মধ্যেই পাঁচ সন্তানের জন্ম দেন তাহেরা। হাসপাতালের স্ত্রী-রোগ বিশেষজ্ঞ ফারজানা নুরি বলেন, ‘‘তাহেরা বেগম অন্তঃসত্ত্বা হওয়ার পর থেকে তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। কারণ ইউএসজি করার পরেই জানা গিয়েছিল, তাঁর গর্ভে পাঁচটি সন্তান বেড়ে উঠেছে। ঝুঁকিপূর্ণ প্রেগন্যান্সি হওয়ায় আগে থেকে সতর্কতা অবলম্বন করা হয়েছিল।’’

ফারজানা আরও জানান, সিজ়ার করে সন্তান প্রসব করানোর কথা ভাবা হয়েছিল প্রথমে। কিন্তু পরে দেখা গিয়েছে, মা ও গর্ভস্থ শিশুরা সুস্থই রয়েছে। তাই ‘নর্ম্যাল ডেলিভারি’ই করানো হয়েছে। তবে ফারজানা জানান, পাঁচ শিশুই সময়ের আগে জন্মেছে। বিশেষ প্রেগন্যান্সির ক্ষেত্রে এমনটা হওয়া অস্বাভাবিক নয় বলেই জানান ফারজানা। তিনি বলেন, ‘‘প্রতিটি শিশুর ওজন সাড়ে পাঁচশো গ্রাম থেকে সাড়ে সাতশো গ্রামের মধ্যে। মা ও শিশুদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।’’ তাহেরাও বলেন, ‘‘আমি সুস্থই রয়েছি। কোনও অসুবিধা হচ্ছে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন