Flipkart

বুক করার ৯০ মিনিটেই ডেলিভারি, ‘হাইপারলোকাল’ পরিষেবা আনছে ফ্লিপকার্ট

আপাতত ওই পরিষেবা মিলবে শুধুমাত্র বেঙ্গালুরুতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জুলাই ২০২০ ১৮:৫৪
Share:

বেঙ্গালুরুতে চালু হচ্ছে ফ্লিপকার্টের হাইপারলোকাল পরিষেবা।

করোনা মোকাবিলায় এখনও দেশের বিভিন্ন জায়গায় লকডাউন জারি রয়েছে। অনিয়মিত হয়ে গিয়েছে বাজার। এই পরিস্থিতিকে কাজে লাগিয়েই এ বার বাজারে ‘হাইপারলোকাল’ পরিষেবা আনতে চলেছে অনলাইন শপিং সংস্থা ফ্লিপকার্ট। অর্থাৎ বুক করার কিছু ক্ষণের মধ্যেই গ্রাহকের হাতে পৌঁছে যাবে পণ্য। মুদিখানার দ্রব্য, মোবাইল ফোন-সহ নানা জিনিস ৯০ মিনিটের মধ্যে ক্রেতার হাতে পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছে ওই সংস্থাটি। মঙ্গলবার সংস্থাটির সূত্রে এ কথা জানা গিয়েছে। তবে আপাতত ওই পরিষেবা মিলবে শুধুমাত্র বেঙ্গালুরুতেই।

ইতিমধ্যেই অ্যামাজন নামের অনলাইন শপিং সংস্থা ওই পরিষেবা চালু করেছে। এ বার ই কমার্সের এই বিভাগে তাকে টক্কর দিতে আসছে ওয়ালমার্টের অধীনে থাকা ফ্লিপকার্টও। বুক করার ৯০ মিনিটের মধ্যেই জিনিসপত্র পৌঁছে যাবে ক্রেতার বাড়িতে। সংস্থার তরফে এই পরিষেবার নাম দেওয়া হচ্ছে ‘ফ্লিপকার্ট কুইক’। আগে শুধু মাত্র মুদিখানার জিনিসের ক্ষেত্রে কিছুটা এমন ধরনের পরিষেবা দেওয়া হত। এ বার তাকেও ছাপিয়ে যেতে চাইছে সংস্থাটি। কারণ তার সঙ্গে যোগ হচ্ছে মোবাইল ফোনও, অর্থাৎ বুক করার দেড় ঘণ্টার মধ্যেই ক্রেতার হাতে পৌঁছে যাবে ওই সব জিনিসপত্র।

Advertisement

অনলাইন শপিংয়ের ক্ষেত্রে ইতিমধ্যেই এমন পরিষেবা চালু করে দিয়েছে অ্যামাজন, আলিবাবার বিগবাস্কেটের মতো সংস্থা। এ ছাড়াও রয়েছে মুকেশ অম্বানির সংস্থা জিয়োমার্ট, ডানজো বা সুইগির মতো একাধিক সংস্থা। এ ক্ষেত্রে এই সব তাবড় সংস্থাগুলির সঙ্গেই প্রতিযোগিতায় নামতে হবে ফ্লিপকার্টকে। আপাতত এই পরিকল্পনা নেওয়া হয়েছে বেঙ্গালুরু শহরের জন্য। ক্রেতাদের থেকে কেমন প্রতিক্রিয়া মেলে তা মেপে নিতে চাইছে সংস্থাটি। তবে কবে থেকে তা শুরু হতে চলেছে তা এখনও জানায়নি সংস্থাটি।

আরও পড়ুন: অগস্টে ৯ দিন সম্পূর্ণ লকডাউন রাজ্যে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Advertisement

ফ্লিপকার্ট তাদের বিবৃতিতে বলেছে, বছরের অর্ধেক সময় জুড়ে চলা অতিমারির জেরে সাপ্লাই চেন বহুলাংশে পরিবর্তিত হয়েছে। সংস্থাটির মতে, এখন এই ধরনের পরিষেবাই কার্যকর হয়ে উঠবে।

আরও পড়ুন: করোনা উপসর্গে বাড়িতে বসে টেস্ট, ‘ডেট’ পেতে চরম ভোগান্তি রোগীর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন