Bonds

বন্ডে বিদেশি লগ্নির রাস্তা

ঋণের বোঝা কমাতে ২০১৯ সালের জুলাইয়ের বাজেটে বিদেশে সরকারি বন্ড ছেড়ে ডলারে ধার করার পরিকল্পনা করেছিল অর্থ মন্ত্রক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২০ ০৭:০৪
Share:

প্রতীকী ছবি।

বাজেটের ঘোষণা মাফিক কিছু সরকারি বন্ডে বিদেশি লগ্নির দরজা খুলে দেওয়া হল। রিজার্ভ ব্যাঙ্ক আজ এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ‘ফুললি অ্যাকসেসিবল রুট’ নামের একটি পৃথক রাস্তা খোলা হবে বিদেশি লগ্নিকারীদের জন্য। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটেই এই ঘোষণা করেছিলেন। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ৫ বছর, ১০ বছর ও ৩০ বছরের মেয়াদের সরকারি ঋণপত্র নির্দিষ্ট করা হয়েছে। তবে করোনাভাইরাসে বিশ্ব বাজারে অস্থিরতার মধ্যে এই বন্ডে কতখানি লগ্নি আসবে, তা নিয়ে সংশয় থাকছেই। যদিও অর্থ মন্ত্রকের
কর্তারা আশাবাদী।

Advertisement

ঋণের বোঝা কমাতে ২০১৯ সালের জুলাইয়ের বাজেটে বিদেশে সরকারি বন্ড ছেড়ে ডলারে ধার করার পরিকল্পনা করেছিল অর্থ মন্ত্রক। কিন্তু সঙ্ঘ পরিবারের আপত্তিতে পিছিয়ে আসে। তার পরেই বিদেশি লগ্নিকারীদের জন্য ভারতীয় মুদ্রায় বিশেষ সরকারি ঋণপত্র ছেড়ে টাকা তোলার সিদ্ধান্ত হয়। এ ক্ষেত্রে ডলারে নয়, ভারতীয় মুদ্রাতেই ঋণ নেওয়া হবে। কিন্তু বিদেশি লগ্নিকারীরা ইচ্ছে মতো সেই সভ্‌রেন বন্ড বেচাকেনা করতে পারবেন। এতে এ দেশের সরকারি বন্ড আন্তর্জাতিক বন্ড সূচকে জায়গা করে নিতে পারবে। ফলে বিপুল বিদেশি লগ্নির দরজা খুলবে।

সরকারি বন্ডে বিদেশি লগ্নিকারীদের বিনিয়োগের ঊর্ধ্বসীমা ৬%। বন্ডের বাজার বিদেশি লগ্নির জন্য পুরো খোলা হচ্ছে না। শুধু বিশেষ ভাবে নির্দিষ্ট সরকারি বন্ডে ওই লগ্নির কোনও ঊর্ধ্বসীমা থাকছে না। আগামী অর্থবর্ষে রাজকোষ ঘাটতি মেটাতে কেন্দ্র ৭.৮ লক্ষ কোটি টাকা ঋণ নেবে। এর একাংশ আসবে অনাবাসী লগ্নিকারীর জন্য সরকারি বন্ডের মাধ্যমে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন