জিএসটি মেনে বদলাবে বৈদেশিক বাণিজ্য নীতি

এখন এফটিপি-তে বেশ কিছু ক্ষেত্রে কাঁচামাল আমদানির জন্য শুল্ক দিতে হয় না রফতানিকারীদের। জিএসটি চালু হলে সব ক্ষেত্রেই আগাম কর (এ ক্ষেত্রে আইজিএসটি) দিতে হবে, যা পরে ফেরত মিলবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০১৭ ০২:৪৫
Share:

আগামী ১ জুলাই চালু হচ্ছে পণ্য পরিষেবা কর (জিএসটি)। তার কাঠামোর সঙ্গে সাযুজ্য রেখে বৈদেশিক বাণিজ্য নীতিও (এফটিপি) সংশোধন করবে কেন্দ্র। বুধবার কলকাতায় রফতানিকারীদের সঙ্গে বৈঠকে ও তার পরে এ কথা জানান, কেন্দ্রীয় বাণিজ্য সচিব রীতা এ তেওটিয়া ও ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড এ কে ভাল্লা।

Advertisement

এখন এফটিপি-তে বেশ কিছু ক্ষেত্রে কাঁচামাল আমদানির জন্য শুল্ক দিতে হয় না রফতানিকারীদের। জিএসটি চালু হলে সব ক্ষেত্রেই আগাম কর (এ ক্ষেত্রে আইজিএসটি) দিতে হবে, যা পরে ফেরত মিলবে। রফতানিকারীদের মতে, সেই ফেরত পাওয়ার সময়সীমা বেশি হওয়ায়, তত দিন ব্যবসা চালাতে কার্যকরী মূলধনে টান পড়ার আশঙ্কা রয়েছে। তা ছাড়া এত দিন এফটিপি-তে যে সব ছাড় মিলত, এ বার তা-ও মিলবে না। তাই নীতি সংশোধন জরুরি। সে নিয়ে কথা বলতেই রফতানিকারীদের বিভিন্ন সংগঠনের সঙ্গে এ দিন বৈঠকে বসেন বাণিজ্য মন্ত্রকের কর্তারা।

ভাল্লাও জানান, ‘অ্যাডভান্স অথরাইজেশন স্কিম’ ও ‘ইপিসিজি স্কিম’-এ আগে পুরো শুল্ক ছাড় পেতেন রফতানিকারীরা। জিএসটি চালু হলে আগে তাঁদের আইজিএসটি দিয়ে, পরে তা ফেরতের দাবি জানাতে হবে। এ জন্য কেন্দ্র এফটিপি সংশোধন করতে চায়। তাঁদের দাবি, এমনিতে বেশ কিছু দিন দিন আগেই এফটিপি খতিয়ে দেখা জরুরি ছিল। সেপ্টেম্বরে তা হওয়ার কথাও ছিল। জিএসটি-র
জন্যই সেই কাজ এগোনো হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন