ESI

রাজ্যে নতুন চারটি ইএসআই হাসপাতাল

ইএসআইয়ের পরিচালন পর্ষদের সদস্য এস পি তিওয়ারি জানান, আগামী মার্চের মধ্যে শিলিগুড়ি এবং হলদিয়ায় দু’টি ১০০ শয্যার হাসপাতাল চালু হতে চলেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ০৬:২১
Share:

এখন সারা দেশে ইএসআইয়ের ১৬০টি হাসপাতাল রয়েছে। প্রতীকী ছবি।

সারা দেশে পরিষেবা বৃদ্ধির জন্য বড় মাপের পরিকল্পনা হাতে নিল কর্মী রাজ্য বিমা নিগম (ইএসআইসি)। সম্প্রতি পরিচালন পর্ষদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ২০২৬ সালের মধ্যে ৬৮টি নতুন হাসপাতাল গড়বে তারা। এর মধ্যে পশ্চিমবঙ্গে চারটি। সেই সঙ্গে নিজেদের হাসপাতালগুলিতে চালু করা হবে পিএইচডি, এমডি, নার্সিং এবং প্যারামেডিক্যাল পাঠ্যক্রম।

Advertisement

ইএসআইয়ের পরিচালন পর্ষদের সদস্য এস পি তিওয়ারি জানান, আগামী মার্চের মধ্যে শিলিগুড়ি এবং হলদিয়ায় দু’টি ১০০ শয্যার হাসপাতাল চালু হতে চলেছে। সেগুলির নির্মাণকাজ শেষের পথে। এ ছাড়া পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরে এবং উত্তর ২৪ পরগনার গড় শ্যামনগরে হবে দু’টি হাসপাতাল। ওই ৬৮টির বাইরেও মুর্শিদাবাদের জঙ্গিপুরে এবং মালদার বীরপুরে আরও দু’টি নতুন হাসপাতাল গড়ার প্রস্তাব ইএসআইয়ের পরিচালন পর্ষদের বৈঠকে গৃহীত হয়েছে।

এখন সারা দেশে ইএসআইয়ের ১৬০টি হাসপাতাল রয়েছে। এর মধ্যে আটটি সাধারণ হাসপাতাল এবং দু’টি দন্তচিকিৎসার হাসপাতালে ডাক্তারির কোর্স চালু আছে। সেগুলিতেই চালু হবে প্যারামেডিক্যাল। ডাক্তারিতে ইএসআইয়ের সদস্যদের সন্তানদের জন্য নির্দিষ্ট আসন সংরক্ষিত থাকে এই হাসপাতালগুলিতে। জয়েন্ট এন্ট্রান্স পাশ করে সংরক্ষিত আসনের সেই সুবিধা নেওয়া যায়। তিওয়ারি বলেন, ‘‘প্যারামেডিক্যাল কোর্সেও ওই ধরনের সংরক্ষণের ব্যবস্থা করা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন