ব্যাঙ্কের খসড়া বিল আইন হলে ধর্মঘটের হুমকি

আর্থিক ক্ষেত্রের খসড়া বিল তাদের দাবি মেনে সংশোধন না-করেই সংসদে পাশ হলে, দেশ জুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের হুমকি দিয়েছে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (এআইবিইএ)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৭ ০৩:৩০
Share:

আর্থিক ক্ষেত্রের খসড়া বিল তাদের দাবি মেনে সংশোধন না-করেই সংসদে পাশ হলে, দেশ জুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের হুমকি দিয়েছে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (এআইবিইএ)। অল ইন্ডিয়া রিজার্ভ ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের (এআইআরবিইএ) দাবি, ব্যাঙ্কে গ্রাহকদের গচ্ছিত আমানতে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিমার আওতায় আনা হোক।

Advertisement

বর্তমান নিয়মে, কোনও একটি ব্যাঙ্কে যতগুলি অ্যাকাউন্টে যত টাকাই কারও থাকুক না কেন, সেই ব্যাঙ্কের ব্যবসা লাটে উঠলে এক লক্ষ টাকা পর্যন্ত নিশ্চিত ভাবে ফেরত পাবেন তিনি। কারণ, গ্রাহকপিছু ওই পরিমাণ টাকাই বিমা করা থাকে। তাতে বদল চায় এআইআরবিইএ।

এ প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের ওই ইউনিয়নের সাধারণ সম্পাদক সমীর ঘোষ বলেন, ‘‘ওই নিয়ম চালু হয় ১৯৯৩ সালে। ২৫ বছর আগে সাধারণত ব্যাঙ্কে যে আমানত থাকত, এখন তার কয়েক গুণ বেশি থাকে। অথচ বিমার অঙ্ক বাড়ানোর কথা এত দিনে ভাবা হয়নি। অবিলম্বে বিমার অঙ্ক ১০ লক্ষ করার দাবি জানিয়েছি। এমনকী বিতর্কিত বিল বাতিলও হলেও দাবি থেকে সরব না।’’

Advertisement

আন্তর্জাতিক মাপকাঠির বিচারে ভারতে আমানত বিমার অঙ্ক অন্তত ৩.২৫ লক্ষ টাকা হওয়া উচিত বলে মনে করে স্টেট ব্যাঙ্কের গবেষণা বিভাগও। তাদের দাবি, ওই বিলে জমায় ঝুঁকি বাড়ার সম্ভাবনা কম।

ওয়াল্ট ডিজনি


তৈরি: ১৯২৩ (প্রথমে নাম ছিল ডিজনি ব্রাদার্স কার্টুন স্টুডিও)


প্রতিষ্ঠাতা: ওয়াল্ট ডিজনি এবং রয় ও ডিজনি


ব্যবসা: ১,২৭৮ কোটি ডলার (৮৩,০৭০ কোটি টাকা) *


কর্মী: ১,৯৫,০০০ (২০১৬)


সম্পদ: অ্যানিমেশন-সহ সিনেমা, থিম পার্ক, কার্টুন ইত্যাদি

* সেপ্টেম্বর ত্রৈমাসিকের হিসেব

আর ধর্মঘট ডাকার হুমকি নিয়ে এআইবিইএ-র সভাপতি রাজেন নাগর বলেন, ‘‘প্রস্তাবিত বিলে অনুৎপাদক সম্পদ উদ্ধারের জন্য কোনও পদক্ষেপের কথা বলা হয়নি। উল্টে তার মোকবিলায় ব্যাঙ্কে রাখা গ্রাহকদের টাকা কার্যত বাজেয়াপ্ত করার কথা বলা হয়েছে।’’ এর বিরোধিতাতেই তাঁদের ওই ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন