Tan Removal Tips

ত্বকের রোদে পোড়া দাগ তুলতে ফেসওয়াশ যথেষ্ট, তবে সেটা যেন হয় ঘরে তৈরি, কী ভাবে করবেন?

বাজারচলতি প্রসাধনীর বিকল্প কিছু না থাকায় অন্য আর কী ব্যবহার করা যায়, তা অনেকেই বুঝতে পারেন না। ঘরোয়া টোটকাতেই কিন্তু এর সমাধান লুকিয়ে আছে। জানেন সেগুলি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৯:৫৪
Share:

রোদে পোড়া দাগ তুলতে ফেসওয়াশ যথেষ্ট। ছবি: সংগৃহীত।

বাড়ি থেকে বেরোলো যে শুধু রোদের ঝাপ্টা এসে লাগছে, তা তো নয়। ধুলোবালির ঝড়ও তো আছে। রোদ আর ধুলোর যৌথ আক্রমণে ত্বকের ক্ষতি হয়। বিশেষ করে যাঁদের ত্বকে তেলের ভাগ বেশি, তাঁদের নাজেহাল হয়ে যেতে হয় ব্রণ, ফুসকুড়ির মতো নানাবিধ সমস্যা নিয়ে। এই ধরনের সমস্যা হাত থেকে নিষ্কৃতি পেতে অনেকেই ভরসা রাখেন বাজারচলতি নানা ফেস ওয়াশের উপর। তাতে যে মনের মতো সুফল পাওয়া যায়, এমন নয়। কিন্তু বিকল্প কিছু না থাকায় অন্য আর কী ব্যবহার করা যায়, তা অনেকেই বুঝতে পারেন না। ঘরোয়া টোটকাতেই কিন্তু এর সমাধান লুকিয়ে আছে। জানেন সেগুলি কী?

Advertisement

১) মুলতানি মাটি তৈলাক্ত ত্বকের জন্য দারুণ উপকারী। একটি পাত্রে দু’চামচ মুলতানি মাটি, দু’টি অ্যাসপিরিন ট্যাবলেটের গুঁড়ো ও জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান। ১০ মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণর সমস্যা থেকে মুক্তি পাবেন। প্রতি দিন স্নানের আগে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

২) কাঁচা দুধ ত্বকের জন্য খুব উপকারী। এর সাহায্যে শুধু রোদে পো়ড়া দাগছোপই নয়, ত্বকের সব ধরনের সমস্যাও দূর করা যায়। কমলালেবুর খোসার গুঁড়ো কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর ভেজা হাতে বৃত্তাকার গতিতে মালিশ করুন। জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Advertisement

অ্যালো ভেরা সব ধরনের ত্বকের জন্য উপকারী। ছবি: সংগৃহীত।

৩) অ্যালো ভেরা সব ধরনের ত্বকের জন্য উপকারী। ত্বকের বিভিন্ন রকম সমস্যা দূর করতেও সাহায্য করে। এক চা চামচ অ্যালো ভেরা জেল নিয়ে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এ বার এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৪) একটা ছোট টমেটো আর অর্ধেকটা শসা নিয়ে খোসা ছাড়িয়ে বেটে নিন। এ বার সেই পেস্টটি মুখে লাগান। মিনিট দশেক পর জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের দাগ-ছোপ দূর হবে। শসা ত্বককে ঠান্ডা রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন