RBI

ATM: এটিএম থেকে টাকা তোলার নিয়মে বদল, খরচ বাড়বে গ্রাহকদের, অনুমোদন দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক

যে ব্যাঙ্কের অ্যাকাউন্ট তার এটিএম বা অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার পরিষেবা কতবার বিনা খরচে পাওয়া যাবে তা নির্দিষ্ট করা থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২১ ১৯:৪৭
Share:

নিয়ম আগাম জেনে সতর্ক থাকা দরকার। প্রতীকী চিত্র

আগামী বছরের জানুয়ারি থেকে নতুন নিয়ম চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ইতিমধ্যে‌ই সব ব্যাঙ্কের কাছে এ সংক্রান্ত নির্দেশ পৌঁছে গিয়েছে। সেই অনুযায়ী, জানুয়ারি থেকে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে বেশি বার টাকা তুললে তার জন্য টাকাও গুণতে হবে বেশি। এক এক বারে খুব বেশি টাকা না কাটলেও যাঁরা বার বার টাকা তুলতে অভ্যস্ত তাঁদের খরচ অনেকটাই বাড়বে।

Advertisement

গত জুন মাসেই এই সংক্রান্ত অনুমতি দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তখনই বলে দেওয়া হয়েছিল, ২০২২-র পয়লা জানুয়ারি থেকে বিনা খরচে সর্বাধিক বার টাকা তোলার পরেও কেউ এটিএম থেকে টাকা তুললে গ্রাহকের কাছ থেকে বেশি হারে টাকা নেওয়া যাবে।

এক জন গ্রাহক যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে তার এটিএম বা অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতেই পারেন। কিন্তু বিনা খরচে এই পরিষেবা কত বার পাওয়া যাবে তা নির্দিষ্ট করা থাকে। বর্তমান নিয়ম অনুযায়ী, যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট তার এটিএম থেকে পাঁচ বার ও অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মেট্রো শহরে তিন বার ও অন্যত্র পাঁচ বার টাকা বিনা খরচে তোলা যায়। এর পরে প্রতিটি লেনদেনের জন্য ২০ টাকা করে দিতে হয়। এই টাকা অ্যাকাউন্ট থেকে কেটে নেয় ব্যাঙ্ক। জানুয়ারি থেকে কাটা হবে ২১ টাকা। তার উপরে বসবে জিএসটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন