ডিলার মারফত গাড়ি বিমা বেচবে সব সংস্থা

এত দিন ডিলারের সঙ্গে যে বিমা সংস্থার চুক্তি থাকত, শুধুমাত্র তারাই সেই ডিলার মারফত পলিসি বেচতে পারত। ক্রেতাদেরও বাধ্যতামূলক ভাবে সেই সংস্থার বিমা কিনতে হত। ফলে সংস্থা বা পলিসি বাছাইয়ের তেমন সুবিধা পেত না তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৭ ০৮:২০
Share:

এখন থেকে যে কোনও ডিলার মারফত গাড়ি বিমা প্রকল্প বিক্রি করতে পারবে সমস্ত সাধারণ বিমা সংস্থা। সে জন্য গাড়ি সংস্থার ওই সব ডিলারদের সঙ্গে আলাদা করে চুক্তি করতে হবে না তাদের। ক্রেতার সামনে প্রকল্প বাছাইয়ের আরও বেশি সুযোগ খুলে দিতেই এই উদ্যোগ বলে জানিয়েছে বিমা নিয়ন্ত্রক আইআরডিএ।

Advertisement

এত দিন ডিলারের সঙ্গে যে বিমা সংস্থার চুক্তি থাকত, শুধুমাত্র তারাই সেই ডিলার মারফত পলিসি বেচতে পারত। ক্রেতাদেরও বাধ্যতামূলক ভাবে সেই সংস্থার বিমা কিনতে হত। ফলে সংস্থা বা পলিসি বাছাইয়ের তেমন সুবিধা পেত না তাঁরা। আইআরডিএ-র দাবি, নতুন নিয়মে ক্রেতাদের সামনে পছন্দের সংস্থা ও পলিসি বেছে নেওয়ার আরও সুযোগ খুলবে। ফলে বাড়বে প্রতিযোগিতা। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিমা শিল্প। সংস্থাগুলির মতে, এতে গাড়ি বিমা ব্যবস্থায় আরও স্বচ্ছতা আসবে।

এ দিকে, ডিলারদের গাড়ি বিমা পরিষেবা প্রদানকারী হিসেবেও স্বীকৃতি দিয়েছে আইআরডিএ। বাড়িয়েছে তাদের কমিশন। বিমা সংস্থাগুলির মতে, যেহেতু ভারতে নিয়ম অনুযায়ী গাড়ি কেনার সময় বিমা করানো বাধ্যতামূলক, তাই এ ক্ষেত্রে ডিলাররা গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কিন্তু এত দিন তারা সেই স্বীকৃতি পেত না। নতুন নিয়মে সেটা-ও দেওয়া হল তাদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন