ভিন্ন সার্কেলেও একই মোবাইল নম্বর কাল থেকে

মোবাইল ফোনের নম্বর একই রেখে গ্রাহকদের ইচ্ছে মতো সংস্থা বদলের (মোবাইল নম্বর পোর্টেবিলিটি) সুযোগ কয়েক বছর আগে চালু হয়েছে। কিন্তু একই সার্কেলে এই সুবিধা মিললেও ভিন্ন সার্কেলে তা নেই। নতুন করে কোনও জট না-বাধলে আগামী কাল, শুক্রবার থেকে ভিন্ন সার্কেলেও তা মিলবে।

Advertisement

দেবপ্রিয় সেনগুপ্ত

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০১৫ ০২:৪৬
Share:

মোবাইল ফোনের নম্বর একই রেখে গ্রাহকদের ইচ্ছে মতো সংস্থা বদলের (মোবাইল নম্বর পোর্টেবিলিটি) সুযোগ কয়েক বছর আগে চালু হয়েছে। কিন্তু একই সার্কেলে এই সুবিধা মিললেও ভিন্ন সার্কেলে তা নেই। নতুন করে কোনও জট না-বাধলে আগামী কাল, শুক্রবার থেকে ভিন্ন সার্কেলেও তা মিলবে। অর্থাৎ, কেউ কলকাতা থেকে দিল্লি বা মুম্বই গিয়েও সেখানকার কোনও সংস্থার গ্রাহক হতে পারবেন একই নম্বর বহাল রেখে।

Advertisement

গত ৩ মে থেকে কেন্দ্র এই পরিষেবা চালুর নির্দেশ দিলেও টেলিকম সংস্থাগুলি পরিকাঠামো গড়ে তুলতে না-পারায় তা দু’মাস পিছিয়ে যায়। সংশ্লিষ্ট সূত্রের খবর, এ জন্য প্রস্তুতি পর্ব মঙ্গলবারই সম্পূর্ণ হয়েছে। কেন্দ্রের ‘ডিজিটাল ইন্ডিয়া’ কর্মসূচির আওতাতেই এই ব্যবস্থা চালু করতে চায় টেলিকম দফতর। সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া-র ডিরেক্টর জেনারেল রাজন এস ম্যাথুজ জানান, সময়সীমা পূরণের ব্যাপারে আশাবাদী তিনি।

চালু নিয়মে কলকাতা সার্কেলের এক সংস্থার গ্রাহক অন্য সংস্থার গ্রাহক হতে পারেন একই নম্বর বজায় রেখে। কিন্তু তিনি পশ্চিমবঙ্গ বা দিল্লি সার্কেলের গ্রাহক হলে ও কলকাতায় সেই সংযোগ বদলাতে চাইলে এখন তা সম্ভব হয় না। সেই সুবিধাই এ বার আনছে কেন্দ্র। অনেককেই পেশাগত বা বিভিন্ন কারণে এক জায়গা থেকে অন্য জায়গায় বদলি হতে হয়। পুরনো নিয়মে, তাঁর সংযোগ চালু থাকে। কিন্তু ইনকামিং কল-এ ‘রোমিং’ মাসুল গুনতে হয়। উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত বিএসএনএল রোমিং খরচ তুলে নিলেও এখনও অন্যরা তা করেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন