Senior Citizens

প্রবীণ নাগরিকদের আয়, করছাড় বৃদ্ধির সওয়াল

এই বাজেটে কেন্দ্র নতুন আয়কর ব্যবস্থায় জোর দিয়েছে। কিন্তু এটি মানুষকে সঞ্চয়কে নিরুৎসাহী করবে বলে জল্পনা চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:০৯
Share:

আগামী দিনে প্রবীণদের আয় বৃদ্ধির পথ করা ও করছাড়ের সুবিধা বাড়াতে কেন্দ্র পদক্ষেপ করবে বলে আশা অর্থনীতিবিদ সৌম্যকান্তি ঘোষের। প্রতীকী ছবি।

প্রবীণদের আয় বৃদ্ধি ও করছাড়ের সুবিধার জন্য আরও পদক্ষেপ জরুরি বলে মনে করেন স্টেট ব্যাঙ্কের গবেষণা শাখার মুখ্য অর্থনীতিবিদ সৌম্যকান্তি ঘোষ। তাঁর বক্তব্য, তাঁদের বড় অংশেরই একমাত্র আয়ের উৎস সঞ্চয় থেকে পাওয়া সুদ। কার্যত কোনও সামাজিক সুরক্ষা প্রকল্পও নেই। তাই আগামী দিনে প্রবীণদের আয় বৃদ্ধির পথ করা ও করছাড়ের সুবিধা বাড়াতে কেন্দ্র পদক্ষেপ করবে বলে আশা তাঁর।

Advertisement

এই বাজেটে কেন্দ্র নতুন আয়কর ব্যবস্থায় জোর দিয়েছে। কিন্তু এটি মানুষকে সঞ্চয়কে নিরুৎসাহী করবে বলে জল্পনা চলছে। সোমবার বাজেট ও দেশের আর্থিক অবস্থা নিয়ে ক্যালকাটা চেম্বার আয়োজিত সভায় প্রবীণদের সঞ্চয়ের গুরুত্ব উল্লেখ করে সৌম্যবাবু বলেন, ‘‘তাঁদের সঞ্চয় প্রকল্পে সর্বোচ্চ জমা ১৫ লক্ষ থেকে ৩০ লক্ষ টাকা করা হয়েছে। আরও পদক্ষেপ আগামী বাজেটেও দেখা যাবে বলে আশা।’’

এ দিকে, আমদানি নির্ভরতা কমিয়েদেশে পণ্য তৈরি বাড়াতে উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্প (পিএলআই) এনেছে কেন্দ্র। সৌম্যবাবু জানান, তার পরে চিন থেকে আমদানি কমছে। সেখান থেকে আসা ৫৫টি পণ্যের মধ্যে ৩৮টি যে সব শিল্পে তৈরি হয়, সেগুলি প্রকল্পের আওতায় রয়েছে।

Advertisement

সভায় আইআইএম-কলকাতার অধ্যাপক অদিতি ভুতুরিয়ার দাবি, কেন্দ্রের গতিশক্তি প্রকল্প যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। একই মতের শরিক সৌম্যবাবুও। জানান, বর্তমানে গুদাম-সহ পণ্য পরিবহণ খাতে সংস্থাগুলির খরচ জিডিপি-র প্রায় ১২%। প্রকল্পের লক্ষ্য, তা ৫-৬ শতাংশে নামানো। সেই সঙ্গে তিনি বলেন, চলতি অর্থবর্ষের প্রথম ন’মাসে ব্যাঙ্কগুলির ঋণের চাহিদা হয়েছে এক দশকে সর্বাধিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন