GDP

জিডিপি কমবে ৭.৩%!  

রিপোর্টে ওইসিডি বলেছে, এ বছরের শেষ দিকে দ্বিতীয় দফার সংক্রমণ আছড়ে পড়লে তার প্রভাব পড়বে সারা পৃথিবীতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২০ ০৫:২৫
Share:

প্রতীকী ছবি

প্রথম ধাক্কা শেষ হয়েছে, এমনটা বলা যায় না। এর মধ্যেই সারা বিশ্ব কাঁপছে করোনার দ্বিতীয় দফার হানার আশঙ্কায়। আর এই আশঙ্কা যদি সত্যি হয়, তা হলে অর্থনীতি তলিয়ে যেতে পারে আরও। ‘অরগানাইজেশন্স ফর ইকনমিক কোঅপরেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’ (ওইসিডি) বুধবার বলেছে, সে ক্ষেত্রে চলতি অর্থবর্ষে ভারতের অর্থনীতি ৭.৩% সঙ্কুচিত হতে পারে। আর তা না-হলে অন্তত ৩.৭%। লক্ষ্যের থেকে কর কম আদায় হওয়ায় রাজকোষ ঘাটতিও ছুঁয়ে ফেলতে পারে ৮.২-৮.৯%।

Advertisement

রিপোর্টে ওইসিডি বলেছে, এ বছরের শেষ দিকে দ্বিতীয় দফার সংক্রমণ আছড়ে পড়লে তার প্রভাব পড়বে সারা পৃথিবীতে। সে ক্ষেত্রে বিশ্ব অর্থনীতি সঙ্কুচিত হতে পারে ৭.৬%। যার অর্থ আরও মৃত্যু, আরও কাজ ছাঁটাই, আরও মানুষের চরম দারিদ্রের গণ্ডিতে চলে আসা। সংস্থার মহাসচিব অ্যাঞ্জেল গুরিয়ার বক্তব্য, ‘‘এখন বিশ্ব জুড়ে বিতর্ক চলছে, জীবন না জীবিকা, কোনটা আগে? বাস্তব ছবিটা হল, অতিমারিকে নিয়ন্ত্রণে আনা না-গেলে অর্থনীতির ঘুরে দাঁড়ানোর কোনও সম্ভাবনা নেই।’’

ওইসিডির মতে, এতে সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন দরিদ্র ও নতুন কর্মপ্রার্থীরা। ভারতও ব্যতিক্রম নয়। ওই দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনের পথে হাঁটতে বাধ্য হবে সরকার। কর্মীর অভাবে আবারও ধাক্কা খাবে সরবরাহ ব্যবস্থা। আরও ভেঙে পড়তে পারে আর্থিক কর্মকাণ্ড, রোজগার, চাহিদা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন