Reliance Jio

জিয়োর উড়ানে এ বার ৫জি, জ্বালানি গুগলের

সংশ্লিষ্ট মহল মনে করাচ্ছে, গুগল, অ্যামাজ়নের মতো সংস্থার সার্ভার হয়েই ভারতীয়দের সব তথ্য বিদেশে চলে যাচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছিল সরকার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২০ ০৪:৪৩
Share:

লকডাউনের মধ্যে এপ্রিলে যার সূচনা হয়েছিল, অন্তত প্রথম পর্যায়ে তার যবনিকা পড়ল বুধবার।

Advertisement

রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) চেয়ারম্যান মুকেশ অম্বানী জানালেন, নানা কারণে সৌদি অ্যারামকোকে রিলায়্যান্সের শেয়ার বেচার কাজ সময় মেনে সম্পূর্ণ হয়নি ঠিকই। তবে ১২টি সংস্থার ১.১৮ লক্ষ কোটি টাকা লগ্নির পরে এ বার ৩৩,৭৩৭ কোটি ঢেলে জিয়ো প্ল্যাটফর্মের ৭.৭% কিনছে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল। যার হাত ধরে শেষ হচ্ছে রিলায়্যান্সকে ঋণমুক্ত করতে প্রথম ধাপের অর্থ জোগাড়ের প্রক্রিয়া। এ বার জিয়ো নজর দেবে ৫জি প্রযুক্তিতে। আর গুগল সিইও সুন্দর পিচাইয়ের ঘোষণা, ভারতে যে ৭৫,০০০ কোটি লগ্নির কথা দু’দিন আগেই জানিয়েছেন তিনি, তার অর্ধেক জিয়োয় ঢেলে দেশের মানুষের উন্নয়নেই শামিল হতে চান তাঁরা।

তবে সংশ্লিষ্ট মহল মনে করাচ্ছে, গুগল, অ্যামাজ়নের মতো সংস্থার সার্ভার হয়েই ভারতীয়দের সব তথ্য বিদেশে চলে যাচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছিল সরকার। এ নিয়ে তখন সরব হয়েছিলেন মুকেশও। কিন্তু অন্তত এ দিন সে ব্যাপারে কোনও আশ্বাস শোনা যায়নি রিলায়্যান্স কর্তার মুখে।

Advertisement

গত ক’মাসে জিয়োর অংশীদারি বিক্রি, রাইটস ইসু ছাড়া ও বিপির লগ্নির মাধ্যমে ২ লক্ষ কোটি টাকারও বেশি তুলেছে রিলায়্যান্স। বিশেষজ্ঞদের মতে, এই অর্থে শুধু যে সংস্থা ঋণমুক্ত হবে, তা-ই নয়। ভবিষ্যতের ডিজিটাল উড়ানের জ্বালানিও পাবেন মুকেশ। নিজেদের ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ জিয়ো মিটের মাধ্যমে প্রথম অনলাইন বার্ষিক সাধারণ সভায় ৪৮টি দেশের ৫৫০টি শহরে প্রায় ৩.২ লক্ষ শেয়ারহোল্ডারের কাছে সেই উড়ানেরই স্বপ্ন ফেরি করেছেন তিনি।

গাঁটছড়া গুগলের সঙ্গে

• জিয়ো প্ল্যাটফর্মে ৩৩,৭৩৭ কোটি টাকা ঢালবে গুগ্‌ল। কিনবে ৭.৭% অংশীদারি।

• সস্তার ৪জি ও ৫জি স্মার্টফোন তৈরি করবে জিয়ো।

• ভারতের কথা মাথায় রেখে স্মার্টফোনের বিশেষ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরি করবে দুই সংস্থা।

• লক্ষ্য, আরও বেশি মানুষকে উন্নত প্রযুক্তির আওতায় এনে ২জি-মুক্ত ভারত গড়া।

এখনও পর্যন্ত

• ১২টি সংস্থাকে জিয়ো প্ল্যাটফর্মের শেয়ার বেচেছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়।

• গুগ্‌লকে ধরলে জিয়োর মোট ৩২.৯৭% অংশীদারি বিক্রি করে ঘরে এসেছে ১,৫২,০৫৫ কোটি।

• রাইটস ইসু এবং বিপি-র সঙ্গে গাঁটছড়া ধরলে সংগ্রহ ২.১২ লক্ষ কোটি।

• ঋণমুক্ত হয়েছে রিলায়্যান্স।

তোড়জোড় ৫জি-র

• দেশে ৫জি প্রযুক্তির পুরো পরিকাঠামো (সলিউশন) তৈরির উদ্যোগ।

• আশা, স্পেকট্রাম পেলেই পরের বছর ৫জি পরিষেবার পরীক্ষা চালু।

• শুধু ভারতই নয়, অন্যান্য দেশের সংস্থাগুলিকেও ৫জি পরিষেবা জোগানোর পরিকল্পনা।

নজর টিভি-প্রযুক্তিতে

• ডেন ও হ্যাথওয়ে, নিয়ন্ত্রকের ছাড়পত্র পেলে অধিগৃহীত এই দুই সংস্থা মিশবে নেটওয়ার্ক১৮ ও টিভি১৮-এর সঙ্গে।

• জিয়ো ফাইবারের পরে এ বার আসবে জিয়ো গ্লাস। এতে হলোগ্রামের মাধ্যমে দরজা খুলবে ভিডিয়ো কলের। লক্ষ্য, চিকিৎসা ও শিক্ষা পরিষেবায় জোর দেওয়া।

তেল-গ্যাসে কৌশল

• তেল ও গ্যাস ব্যবসাকে পৃথক শাখা সংস্থায় পরিণত করার প্রস্তাব দেওয়া হবে এনসিএলটিকে।

• বছরের শেষে কেজি-ডি৬ বেসিন থেকে প্রাকৃতিক গ্যাসের উত্তোলন ফের শুরুর আশা।

এ দিন মুকেশের বক্তৃতায় স্পেকট্রাম পেলে পরের বছর দেশে ৫জি প্রযুক্তি পরীক্ষার কথা যেমন রয়েছে, তেমনই আছে তাকে বিশ্বের দরবারে পা রাখার কথা। উঠে এসেছে প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের মন্ত্রে বিশ্বাস রেখে দেশীয় স্টার্ট-আপগুলিকে সঙ্গী করে এখানেই উন্নত ডিজিটাল পরিকাঠামো তৈরির স্বপ্ন। রয়েছে গুগলের সঙ্গে মিলে সস্তার ৪জি ও ৫জি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের অপারেটিং সিস্টেম তৈরির ঘোষণাও। যদিও সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, জিয়ো যে ভাবে ফেসবুক, গুগলের মতো বেশির ভাগ মার্কিন সংস্থার সঙ্গে জোট বেঁধে এগোচ্ছে, তাতে দেশের ডিজিটাল ক্ষেত্র শেষে আমেরিকা-নির্ভর হয়ে পড়বে না তো? মর্যাদা পাবে তো দেশীয় দক্ষ স্টার্ট আপগুলি?

এ দিন পাড়ার দোকানকে ক্রেতার দরজায় পৌঁছনোর পরিষেবা জিয়ো মার্টকে ছড়ানো, ভার্চুয়াল জগৎকে ড্রয়িং রুমে পৌঁছতে জিয়ো গ্লাসের মতো পণ্য আনার কথা বলেছেন মুকেশের সন্তান আকাশ, ইশা। আর নিজের প্রথম এজিএম বক্তৃতায় স্ত্রী নীতার অঙ্গীকার, করোনার প্রতিষেধক এলে ডিজিটাল পরিষেবা ব্যবহার করে সর্বত্র তা পৌঁছে দেবে সংস্থা।

স্যামকো সিকিউরিটিজ়ের অ্যানালিস্ট নিরালি শাহের মতো একাংশের মতে, এ দিনের ঘোষণায় অতিরিক্ত কিছু সেই অর্থে নেই। যে কারণে লগ্নিকারীরা মুনাফা তুলতে শেয়ার বেচেছেন। ফলে পড়েছে তার দর। তবে অনেকে মনে করাচ্ছেন, মাত্র দশ বছরে তেল-গ্যাস সংস্থাকে ডিজিটাল পরিষেবা সংস্থায় পরিণত করার পিছনে ধরা পড়েছে মুকেশের দূরদৃষ্টি। যে লক্ষ্যে ২০১৬-এ ৪জি পরিষেবা, ২০১৭-এ জিয়ো ফোন ও ২০১৮ সালে জিয়ো গিগা ফাইবারের ঘোষণা করেছেন তিনি। সেই পরিকল্পনা সফল। এ বার ৫জি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন