কাঁটা তুলতে লক্ষ্য এ বার অপ্রয়োজনীয় নীতি বাতিল 

প্রভুর দাবি, সহজে ব্যবসার ক্ষেত্রে ভারত অনেকটাই এগিয়েছে। কিন্তু ১০ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হতে গেলে, আগে অপ্রয়োজনীয় নীতি বাতিল করতে হবে।

Advertisement

নয়াদিল্লি

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৩৯
Share:

প্রভুর দাবি ১০ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হতে গেলে, আগে অপ্রয়োজনীয় নীতি বাতিল করতে হবে।

দরজায় কড়া নাড়ছে ভোট। অথচ পেট্রল-ডিজেলের দাম বাড়া থেকে শুরু করে ডলারে টাকার দামে পতন, নানা বিষয়ে চাপ বাড়ছে নরেন্দ্র মোদী সরকারের উপর। এই পরিস্থিতিতে দেশে ব্যবসার পরিবেশ উন্নত করতে কোমর বাঁধল তারা। বাতিল করতে উদ্যোগী হল সেই সব আইন বা নীতি, যেগুলির কারণে সংস্থাগুলিকে লাল ফিতের ফাঁসে পড়তে হয়। সম্প্রতি বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু এ কথা জানিয়ে বলেন, এ জন্য আইন ও নীতিগুলি চিহ্নিত করতে একটি কমিটি তৈরি করা হয়েছে।

Advertisement

প্রভুর দাবি, সহজে ব্যবসার ক্ষেত্রে ভারত অনেকটাই এগিয়েছে। কিন্তু ১০ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হতে গেলে, আগে অপ্রয়োজনীয় নীতি বাতিল করতে হবে। তাই শিল্প নীতি ও উন্নয়ন পর্ষদ সচিবের নেতৃত্বে একটি স্থায়ী কমিটি তৈরি করা হয়েছে। যাদের কাজই হবে সেগুলি খুঁজে বার করা। একই সঙ্গে বণিকসভাগুলিকেও এই ধরনের আইন খুঁজে বার করতে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন