দ্রুত পুঁজি ব্যাঙ্ককে

একই সঙ্গে নির্মলা জানান, রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট কমালে, ব্যাঙ্কগুলি ঋণের সুদ কমানোর সুবিধা দেবে গ্রাহককে। যা আদতে হয় না বলে অভিযোগ শিল্পের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৯ ০৩:০১
Share:

নির্মলা সীতারামন। ছবি: পিটিআই।

শিল্পের অভিযোগ ঋণ দিচ্ছে না ব্যাঙ্ক। ফলে টান পড়ছে ব্যবসা চালানোর তহবিলে। শুক্রবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষণা, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অবিলম্বে ঢালা হবে ৭০,০০০ কোটি টাকা। আশা, এতে বাড়তি ঋণ ও নগদ হিসেবে বাজারে আসবে ৫ লক্ষ কোটি। উপকৃত হবে বড় শিল্প, খুচরো ঋণগ্রহীতা, ছোট-মাঝারি সংস্থা ও ছোট ব্যবসায়ী।

Advertisement

একই সঙ্গে নির্মলা জানান, রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট কমালে, ব্যাঙ্কগুলি ঋণের সুদ কমানোর সুবিধা দেবে গ্রাহককে। যা আদতে হয় না বলে অভিযোগ শিল্পের। অর্থমন্ত্রীর দাবি, এতে ঋণে মাসিক কিস্তি কমবে। মূলধন জোগাড়ের খরচ কমবে শিল্পের। হয়রানি কমাতে ধার শোধের ১৫ দিনের মধ্যে বাধ্যতামূলক ভাবে নথি ফেরানোর কথাও বলেছেন তিনি।

নির্মলা জানান, নগদ জোগাতে গৃহঋণ সংস্থাগুলিতে ন্যাশনাল হাউসিং ব্যাঙ্ক ঢালবে ৩০,০০০ কোটি টাকা। এনবিএফসির ১ লক্ষ কোটি পর্যন্ত মূল্যের সম্পত্তি কিনতে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে দেওয়া আংশিক গ্যারান্টি প্রকল্পে কড়া নজরদারি চালাবে ব্যাঙ্ক। তাদের ধার দেওয়ার পদ্ধতি সহজ করতে আধার ও কালো টাকা লেনদেন প্রতিরোধ আইন বদলাবে কেন্দ্রও। অর্থমন্ত্রী বলেন, এনবিএফসি নগদ পাবে ব্যাঙ্ক থেকে। তখন ঋণ দেওয়ার দিকে ঝুঁকতে পারবে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন