Income Tax

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়াতে পারে কেন্দ্র! জেনে নিন কারণ...

আগেও বহুবার আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০১৯ ১৬:৫৬
Share:

প্রতীকী ছবি।

কেন্দ্রীয় সরকার আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ জুলাইের পরেও বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। কারণ সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস সকল নিয়োগকর্তার উদ্দেশ্যে একটি নির্দেশিকা জারি করেছে, তাতে ফর্ম ১৬ ইস্যু করার সময় বাড়িয়ে ১০ জুলাই করা হয়েছে।

Advertisement

কর্মচারীদের ফর্ম ১৬ পেতেই যদি ১০ জুলাই হয়ে যায় তবে আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ জুলাই পর্যন্ত সময়ের ব্যবধান থাকবে মাত্র ২১ দিন। এত কম সময়ের মধ্যে সুবিশাল সংখ্যক কর্মচারীদের রিটার্ন জমা দেওয়া সমস্যা হয়ে দাঁড়াবে। এছাড়াও গত বছর থেকেই দেরিতে রিটার্ন জমা দিলে জরিমানাও করা হচ্ছে। তাই এই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আগেও বহুবার আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। কখনও তা প্যান কার্ডের সঙ্গে আধারের লিঙ্কের জন্যে কখনও আবার প্রবল চাপে আয়কর দফতরের ওয়েবসাইট স্তব্ধ হয়ে যাওয়ার দরুণ। নানা ক্ষেত্র থেকে কেন্দ্রীয় সরকারের কাছে অনেক অনুরোধ-উপরোধ আসার পরেই আয়কর দফতর চাকুরিজীবীদের জন্যে এই সুবিধা ঘোষণা করে থাকে।

Advertisement

আরও পড়ুন : বিনামূল্যে লাইভ বিশ্বকাপ দেখার সুযোগ দিচ্ছে জিয়ো! জেনে নিন কী ভাবে...

কেন্দ্রীয় আয়কর বিভাগের বোর্ড ফর্ম ১৬ সংশোধনীর জন্যে একটি নির্দেশিকা জারি করেছে। সেই নির্দেশিকা অনুযায়ী প্রত্যেক চাকুরীজীবীকে রিটার্ন জমা দেওয়ার সময় নিজের বেতনকে নির্দিষ্ট ভাগে ভাগ করে দেখাতে হবে। তবে ভাতা ও অন্যান্য করছাড়ের বিষয়গুলিকে এর বাইরে রাখা হয়েছে।

এছাড়াও ২০১৯-২০ অর্থবর্ষেও ফর্ম ১৬-এ কিছু সংশোধনী করা হয়েছে যাতে কোন চাকুরীজীবীর আয়করের সঙ্গে ফর্মের তথ্য গুলি পরীক্ষা করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন