ফের কোপ স্বল্প সঞ্চয়ে

বেশির ভাগ স্বল্প সঞ্চয়ে এক ধাক্কায় ফের এতটা সুদ ছাঁটাই সাধারণ মানুষের দুশ্চিন্তা বাড়িয়েছে এ দিন। বিশেষত সুদ নির্ভররা এতে ধাক্কা খাবেন বলে আশঙ্কা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৭ ০২:১১
Share:

প্রতীকী ছবি।

এ বার গ্রাহকেরা আগের তুলনায় আরও কম সুদ পাবেন স্বল্প সঞ্চয় প্রকল্পে জমা টাকা থেকে। কারণ, ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ, এই তিন মাসের জন্য ওই হার ২০ বেসিস পয়েন্ট কমাল কেন্দ্র। বুধবার অর্থ মন্ত্রকের তরফে বলা হয়েছে, পিপিএফ, এনএসসি থেকে শুরু করে কিসান বিকাশপত্র, মাসিক আয়, সুকন্যা সমৃদ্ধি, ডাকঘর রেকারিং ডিপোজিট, ডাকঘর মেয়াদি জমা— সব প্রকল্পেই ছাঁটা হয়েছে সুদ। বাদ শুধু প্রবীণ নাগরিকদের জন্য সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম এবং ডাকঘর সেভিংস ডিপোজিট। সংশ্লিষ্ট মহলের দাবি, এর ফলে এ বার ব্যাঙ্ক জমাতেও সুদ কমার আশঙ্কা জোরালো হল।

Advertisement

বেশির ভাগ স্বল্প সঞ্চয়ে এক ধাক্কায় ফের এতটা সুদ ছাঁটাই সাধারণ মানুষের দুশ্চিন্তা বাড়িয়েছে এ দিন। বিশেষত সুদ নির্ভররা এতে ধাক্কা খাবেন বলে আশঙ্কা। সামান্য কিছুটা স্বস্তি শুধু প্রবীণ নাগরিক প্রকল্পে সুদ ৮.৩% ও ডাকঘর সেভিংস অ্যাকাউন্টে সুদ বার্ষিক ৪ শতাংশে অপরিবর্তিত থাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন