স্বল্প সঞ্চয়ে সুদের হার কমছে, ধাক্কা ফিক্সড্‌ ডিপোজিটেও

স্বল্প সঞ্চয়ে সুদের হার আরও কমাতে চলেছে কেন্দ্রীয় সরকার। আর এখন যেমন ওই সুদের হার কতটা হবে, তা বছরে এক বার ঠিক করে রিজার্ভ ব্যাঙ্ক, এ বার আর তেমন ভাবে সুদের হার নির্ধারিত হবে না। তা বদলাবে তিন মাস অন্তর। যার মানে, চার মাস পরে ওই সুদের হার আরও কমার সম্ভাবনাটা থেকেই যাচ্ছে! এর প্রভাব পড়বে ফিক্সড্‌ ডিপোজিটেও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:০৮
Share:

আমার-আপনার মতো সাধারণ মধ্যবিত্ত মানুষের জন্য খবরটা খুব ভাল নয়।

Advertisement

ব্যাঙ্কে সামান্য সঞ্চয়ের সুদের ভরসায় যাঁদের সংসার চলে, তাঁদের কপালে চিন্তার ভাঁজ আরও বাড়তে চলেছে।

কারণ, স্বল্প সঞ্চয়ে সুদের হার আরও কমাতে চলেছে কেন্দ্রীয় সরকার। আর এখন যেমন ওই সুদের হার কতটা হবে, তা বছরে এক বার ঠিক করে রিজার্ভ ব্যাঙ্ক, এ বার আর তেমন ভাবে সুদের হার নির্ধারিত হবে না। তা বদলাবে তিন মাস অন্তর। যার মানে, তিন মাস পরে ওই সুদের হার আরও কমার সম্ভাবনাটা থেকেই যাচ্ছে! এর প্রভাব পড়বে ফিক্সড্‌ ডিপোজিটেও। তবে নতুন হার কী হবে, তা এখনও জানানো হয়নি।

Advertisement

আরও পড়ুন- সূচক ২১ মাসের তলানিতে

তবে কিছুটা সুখবর রয়েছে শিশু কন্যা ও প্রবীণ নাগরিকদের জন্য স্বল্প সঞ্চয়ের প্রকল্পগুলিতে। ‘সুকন্যা সমৃদ্ধি’র মতো শিশু কন্যাদের জন্য সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার বদলাচ্ছে না। একই ভাবে, অন্তত এ যাত্রায় রেহাই পাচ্ছেন প্রবীণ নাগরিকরাও।

কেন্দ্রীয় অর্থনৈতিক বিষয়ক সচিব শক্তিকান্ত দাশ বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।

কেন স্বল্প সঞ্চয়ে সুদের হার কমানোর প্রয়োজন হল?

রিজার্ভ ব্যাঙ্ক ‘রেপো রেট’ কমালেও, পর্যাপ্ত ভাবে তার সুযোগ-সুবিধা রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলি এখনও গ্রাহকদের কাছে পৌঁছে দিতে পারেনি। যদিও প্রত্যাশিত ছিল, এ বার গাড়ি ও বাড়ি ঋণের সুদের হার কমিয়ে ব্যাঙ্ক গ্রাহকদের জন্য সেই সুযোগ-সুবিধা অনেকটা বাড়াতে পারবে। সেই সুযোগ-সুবিধা বাড়াতেই স্বল্প সঞ্চয়ে সুদের হারে থাবা বসাতে হল সরকারকে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন