Advertisement
০২ মে ২০২৪

সূচক ২১ মাসের তলানিতে

আমেরিকা ও ইউরোপের বাজার বুধবার কিছুটা ঘুরে দাঁড়ালেও বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের খারাপ আর্থিক ফলাফলের ধাক্কা কাটিয়ে উঠতে পারল না ভারতের শেয়ার সূচকগুলি। এ দিন আরও ২৬২ পয়েন্ট নামল সেনসেক্স। দাঁড়াল ২৩,৭৫৮.৯০ অঙ্কে, গত ২১ মাসের মধ্যে যা সব থেকে কম।

মুম্বই
সংবাদ সংস্থা  শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৬ ০১:১৬
Share: Save:

আমেরিকা ও ইউরোপের বাজার বুধবার কিছুটা ঘুরে দাঁড়ালেও বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের খারাপ আর্থিক ফলাফলের ধাক্কা কাটিয়ে উঠতে পারল না ভারতের শেয়ার সূচকগুলি। এ দিন আরও ২৬২ পয়েন্ট নামল সেনসেক্স। দাঁড়াল ২৩,৭৫৮.৯০ অঙ্কে, গত ২১ মাসের মধ্যে যা সব থেকে কম। এই নিয়ে চলিত সপ্তাহে টানা তিন দিনে সেনসেক্স পড়ল মোট ৮৫৭.৯৯ পয়েন্ট। ২১ মাসের ন্যূনতম জায়গায় দাঁড়িয়েছে ন্যাশনাল স্টক এক্সেচেঞ্জের সূচক নিফটিও। ৮২.৫০ পয়েন্ট পড়ে এটি থেমেছে ৭২১৫.৭০ অঙ্কে। এ দিন ডলারে টাকার দাম অবশ্য বেড়েছে ৫ পয়সা। বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম ছিল ৬৭.৮৫ টাকা।

মঙ্গলবারই জানা গিয়েছে, আশঙ্কাজনক হারে মাথা তোলা অনুৎপাদক সম্পদ খাতে সংস্থান করতে গিয়ে তৃতীয় ত্রৈমাসিকে লোকসানে পড়েছে এলাহাবাদ ব্যাঙ্ক, দেনা ব্যাঙ্ক ও সেন্ট্রাল ব্যাঙ্ক। আর ৯৩% মুনাফা কমেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের। তেমন ভাল হয়নি অন্যান্য সংস্থার ফলও। মূলত এই কারণেই ভারতের শেয়ার বাজার পড়েছিল গতকাল। বুধবারও সেই একই চাপে বিপুল পরিমাণ শেয়ার বেচতে দেখা যায় লগ্নিকারীদের। বিশেষজ্ঞদের মতে, আর্থিক ফল খারাপ হওয়ায় অর্থনীতির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ বেড়েছে সকলের। তারই প্রতিফলন পড়েছে বাজারে।

কেন্দ্র যদিও শেয়ার সূচকের এই টানা পতনের জন্য বিশ্ব বাজারের অস্থিরতাকেই দায়ী করেছে। তারা জানিয়েছে, এই চ্যালেঞ্জের সামনে মাথা তুলে দাঁড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে তারা। তবে বুধবার ইউরোপ ও আমেরিকার বেশির ভাগ শেয়ার সূচক উঠেছে। এশিয়ার সূচকগুলির মুখ অবশ্য এ দিনও নীচের দিকেই ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE