Infrastructure Sector

বছর শেষে স্বস্তি দিল পরিকাঠামো

শুক্রবার কেন্দ্রীয় পরিসংখ্যানে প্রকাশ, কয়লা, সার, ইস্পাত, সিমেন্ট ও বিদ্যুৎ— পরিকাঠামোর এই পাঁচ ক্ষেত্রেই গত মাসে উৎপাদন বেড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ০৭:২৩
Share:

২০২২ অর্থবর্ষের এপ্রিল-নভেম্বরে আটটি পরিকাঠামো ক্ষেত্রের সার্বিক বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৮%। এই হার অবশ্য গত অর্থবর্ষের ১৩.৯% থেকে বেশ কম। প্রতীকী ছবি।

গত অক্টোবরে বৃদ্ধির বদলে ০.৯% কমে গিয়েছিল দেশের আটটি প্রধান পরিকাঠামো ক্ষেত্রের উৎপাদন। নভেম্বরে তা ফের কিছুটা ছন্দে ফিরল। আগের বছরের একই সময়ের তুলনায় উৎপাদন বাড়ল ৫.৪%। নতুন বছরের মুখে দাঁড়িয়ে যা অর্থনীতির পক্ষে স্বস্তির বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। তাদের মতে, অস্বস্তি কমবে অর্থনীতির ছন্দে ফিরছে বলে দাবি করা মোদী সরকারেরও। বিশেষত আগের বছরের নভেম্বরে যেহেতু পরিকাঠামো শিল্পে বৃদ্ধির হার এর থেকে কম (৩.২%) ছিল।

Advertisement

শুক্রবার কেন্দ্রীয় পরিসংখ্যানে প্রকাশ, কয়লা, সার, ইস্পাত, সিমেন্ট ও বিদ্যুৎ— পরিকাঠামোর এই পাঁচ ক্ষেত্রেই গত মাসে উৎপাদন বেড়েছে। কমেছে অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস এবং শোধনাগারজাত পেট্রোপণ্যের। চলতি অর্থবর্ষের এপ্রিল-নভেম্বরে আটটি পরিকাঠামো ক্ষেত্রের সার্বিক বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৮%। এই হার অবশ্য গত অর্থবর্ষের ১৩.৯% থেকে বেশ কম।

পরিসংখ্যান বলছে, গত মাসে আগের বছরের একই সময়ের তুলনায় সিমেন্ট উৎপাদন বেড়েছে বিপুল, ২৮.৬%। তার পরেই রয়েছে কয়লা এবং বিদ্যুৎ, বৃদ্ধির হার যথাক্রমে ১২.৩% এবং ১২.১%। ইস্পাত বেড়েছে ১০.৮%, সার ৬.৪%। সংশ্লিষ্ট মহলের মতে, সার্বিক ভাবে শিল্পোৎপাদনের সূচকে পরিকাঠামো ক্ষেত্রের ভাগ ৪০.২৭%। ফলে নভেম্বরের এই বৃদ্ধির প্রভাব তাতে প্রতিফলিত হবে। আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে শিল্প বৃদ্ধির পরিসংখ্যান প্রকাশিত হতে পারে বলে আশা করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন