জিএসটি বৈঠক হঠাৎ পিছোল

এ বার বৈঠকে আলোচ্য বিষয় ছিল দু’টি। এক, বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে গাড়ি, তার ভাড়া ও চার্জারে জিএসটি কমানো। দুই, পরিষেবা সংস্থার জন্য বিকল্প কম্পোজিশন প্রকল্পে নাম লেখানোর সময়সীমা বাড়ানো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৯ ০৩:০৪
Share:

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।—পিটিআই।

আচমকাই পিছিয়ে গেল জিএসটি পরিষদের বৈঠক। বৃহস্পতিবার বিকেলে ভিডিয়ো কনফারেন্স মারফত কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে রাজ্যের অর্থমন্ত্রীদের যা হওয়ার কথা ছিল। কিন্তু দুপুরে বৈঠক স্থগিত রাখার সিদ্ধান্ত হয়। অর্থ মন্ত্রকের দাবি, এর কারণ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রাজ্যসভায় দেউলিয়া বিধি নিয়ে ব্যস্ত থাকবেন। যদিও শেষে দেউলিয়া বিধি নিয়ে রাজ্যসভায় আলোচনা হয়নি। সংশ্লিষ্ট মহল বলছে, পরিষদের বৈঠক ডেকেও পিছোল এই প্রথম। শনিবার, ২৭ জুলাই ফের তা ডাকা হয়েছে।

Advertisement

এ বার বৈঠকে আলোচ্য বিষয় ছিল দু’টি। এক, বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে গাড়ি, তার ভাড়া ও চার্জারে জিএসটি কমানো। দুই, পরিষেবা সংস্থার জন্য বিকল্প কম্পোজিশন প্রকল্পে নাম লেখানোর সময়সীমা বাড়ানো। এখন যা ৩১ জুলাই পর্যন্ত। শনিবারের বৈঠকে এ নিয়ে আলোচনা হবে। তবে বৈদ্যুতিক গাড়িতে জিএসটি কমুক, চায় না পশ্চিমবঙ্গ, কেরল। কেন্দ্রের প্রস্তাব, ওই কর ১২% থেকে কমে ৫% হোক। চার্জার ও গাড়ি ভাড়ার ক্ষেত্রে তা ১৮% থেকে নেমে হোক ৫%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন