Rent

House Rent: বাড়ি ভাড়াতেও বসবে জিএসটি? ১৮ শতাংশ বাড়তি খরচের ধাক্কা লাগতে পারে ভাড়াটেদের

এতদিন অফিস বা খুচরো পণ্য বিক্রির জন্য নেওয়া বাড়ি ভাড়ার উপর কর চাপানো হত। এ বার সাধারণ বাড়ি ভাড়াতেও কর বসানো হতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১১:১০
Share:

প্রতীকী ছবি।

এ বার বাড়ি ভাড়াতেও বসবে পণ্য এবং পরিষেবা কর অর্থাৎ জিএসটি। এ সংক্রান্ত যে নতুন নিয়ম আগামী ১৮ জুলাই থেকে চালু হতে চলেছে, তাতেই দেওয়া রয়েছে এই সুপারিশ।

Advertisement

এত দিন অফিস বা খুচরো বিক্রয় কেন্দ্রের মতো বাণিজ্যিক কারণে ভাড়া নেওয়া বাড়ির ভাড়াতেই কর চাপানো হত। কিন্তু নতুন নিয়মে ভাড়াটে যদি তাঁর পেশাগত কারণে জিএসটি নথিভুক্ত হন, তবে তাঁর ভাড়া নেওয়া বসত বাড়ির জন্যও তাঁকে ১৮ শতাংশ অতিরিক্ত কর দিতে হবে। যে সব নথিভুক্ত ভাড়াটে পণ্য পরিষেবা করের আওতায় পড়বেন তাঁদের এই হারে কর দিতে হবে। যদিও সেই কর ইনপুট ট্যাক্স ক্রেডিটের নিয়ম অনুযায়ী ফেরতযোগ্য হবে।

কারা এই করের আওতাভুক্ত হবেন? জিএসটি নিয়ম বলছে, বেতনভুক সাধারণ মানুষ যদি থাকার জন্য বাড়ি বা ফ্ল্যাট ভাড়া নেন, তাঁদের এই কর দিতে হবে না। তবে যাঁরা কোনও স্বনির্ভর পেশায় যুক্ত বা নিজেরা ব্যবসা করে উপার্জন করেন, তাঁদের এই কর দিতে হতে পারে বলেই মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের।

Advertisement

স্বনির্ভর পেশায় যুক্ত ব্যক্তিরা যদি নিজের বাড়ি থেকে তাঁদের জিএসটি নথিভুক্ত পেশার পরিষেবা দেন এবং তাঁদের বার্ষিক আয় যদি করযোগ্য আয়ের বেশি হয়, তা হলে বাড়ি ভাড়ার উপর তাঁদের অতিরিক্ত ১৮ শতাংশ কর দিতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন