GOld

পুরনো সোনা বিক্রিতেও জিএসটি

কমিটির অন্যতম সদস্য ও কেরলের অর্থমন্ত্রী টমাস আইজ্যাক বলেন,  শুল্ক ফাঁকি দিয়ে চোরা পথে আমদানি করা সোনা ভারতের বাজারে পুরনো সোনা হিসাবে বিক্রি করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২০ ০৪:০৭
Share:

প্রতীকী ছবি।

এখন থেকে পুরনো সোনা বিক্রি করতে গেলে ৩% গুনতে হবে জিএসটি। বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের নিয়ে গঠিত বিশেষ কমিটি শুক্রবার এই সিদ্ধান্ত নিয়েছে। উদ্দেশ্য, কর ফাঁকি ঠেকানো। কমিটির অন্যতম সদস্য ও কেরলের অর্থমন্ত্রী টমাস আইজ্যাক বলেন, শুল্ক ফাঁকি দিয়ে চোরা পথে আমদানি করা সোনা ভারতের বাজারে পুরনো সোনা হিসাবে বিক্রি করা হচ্ছে। কর ফাঁকি আটকাতেই পুরনো সোনা বিক্রিতে ‘রিভার্স চার্জ মেকানিজ়ম’ ব্যবস্থায় জিএসটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই ব্যবস্থায় বিক্রেতার কাছ থেকে কর আদায় করে তা জমা দেওয়ার দায়িত্ব থাকে ক্রেতার উপরে।

Advertisement

এর সঙ্গেই এ দিন আরও কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে কমিটি। যেমন, এখন থেকে কেউ গয়না কিনলে তাঁকে বাধ্যতামূলক ভাবে বৈদ্যুতিন চালান দিতে হবে শো-রুম মালিকদের। এ ছাড়া, কোনও রাজ্য চাইলে রাজ্যের মধ্যে সোনা পরিবহণে ই-ওয়ে বিল চালু করতে পারবে। তবে এক রাজ্য থেকে অন্য রাজ্যে সোনা পরিবহণের ক্ষেত্রে অবশ্য ই-ওয়ে বিল চালু করা সম্ভব নয় বলে জানিয়েছে কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন