National News

ভ্যাট কমিয়ে পেট্রোল-ডিজেল আরও সস্তা করল গুজরাত, মহারাষ্ট্র

মঙ্গলবার গুজরাত সরকারের তরফে এই সিদ্ধান্ত ঘোষিত হওয়ার কিছুক্ষণ পরেই মহারাষ্ট্রের তরফেও পেট্রোল-ডিজেলের উপর থেকে ভ্যাট কমিয়ে নেওয়ার কথা ঘোষণা করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৭ ২৩:৫৪
Share:

কেন্দ্র ও রাজ্যের সিদ্ধান্তে চলতি মাসে দু’দফায় পেট্রোল-ডিজেলের দাম কমে গেল গুজরাত ও মহারাষ্ট্রে। ফাইল চিত্র।

গুজরাত এবং মহারাষ্ট্রে আরও কমছে পেট্রোল-ডিজেলের দাম। দুই রাজ্যের সরকারই পেট্রোল-ডিজেলের উপর থেকে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। তার ফলেই কমছে দাম। চলতি মাসের গোড়াতেই কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে জ্বালানি তেলের উপর ভ্যাট কমানোর পরামর্শ দেওয়া হয়েছিল। সেই পরামর্শ মেনে নিয়েই ভ্যাট কমানো হল বলে গুজরাতের মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

Advertisement

গুজরাত সরকারের তরফে জানানো হয়েছে, পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাটের পরিমান ৪ শতাংশ কমানো হল। আজ মধ্যরাত থেকেই এই সিদ্ধান্ত কার্যকরী হচ্ছে। ফলে গুজরাতে পেট্রোলের দাম লিটারে ২ টাকা ৯৩ পয়সা কমছে। দাম দাঁড়াচ্ছে ৬৭ টাকা ৫৩ পয়সা। আর ডিজেলের দাম লিটার পিছু ২ টাকা ৭২ পয়সা কমে দাঁড়াচ্ছে ৬০ টাকা ৭৭ পয়সায়।

মঙ্গলবার গুজরাত সরকারের তরফে এই সিদ্ধান্ত ঘোষিত হওয়ার কিছুক্ষণ পরেই মহারাষ্ট্রের তরফেও পেট্রোল-ডিজেলের উপর থেকে ভ্যাট কমিয়ে নেওয়ার কথা ঘোষণা করা হয়। সে রাজ্যে পেট্রোলের দাম কমছে লিটারে ২ টাকা, ডিজেলের দাম কমছে ১ টাকা।

Advertisement

আরও পড়ুন: ‘চৌকিদার’ মোদীই বিদ্ধ রাহুলে

আরও পড়ুন: উত্তরপ্রদেশে চিনি কল থেকে গ্যাস লিক, অসুস্থ ৩০০ পড়ুয়া

গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী বলেন, ‘‘কেন্দ্রীয় সরকারের নির্দেশ পাওয়ার পর গুজরাত সরকার পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট ৪ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে।’’ আর মহারাষ্ট্রের অর্থমন্ত্রী সুধীর মুনগন্টীবার জানিয়েছেন, ভ্যাট কমানোর ফলে সরকারি কোষাগার বার্ষিক ২০০০ কোটি টাকার ক্ষতির মুখে পড়বে। কিন্তু সাধারণ মানুষের সুরাহার জন্য সেই বোঝা ঘাড়ে নিতে সরকার প্রস্তুত।

চলতি মাসের গোড়ায় আবগারি শুল্ক কমিয়ে পেট্রোল-ডিজেলের দাম লিটারে ২ টাকা করে কমিয়ে দিয়েছিল কেন্দ্র। তার পরেই রাজ্যগুলিকে ভ্যাট কমাতে বলে পেট্রোলিয়াম মন্ত্রক। গুজরাত এবং মহারাষ্ট্রই সর্বাগ্রে সে নির্দেশ মেনে নিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন