Housing Industry

Housing Industry: আবাসন বিক্রিতে ফের ধাক্কা, তবুও আশায় শিল্প

আবাসন ক্ষেত্রের আশা, স্ট্যাম্প ডিউটিতে ছাড় ক্রেতাদের আগ্রহী করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ০৬:৫৩
Share:

প্রতীকী ছবি।

অতিমারির ধাক্কা কাটিয়ে খানিকটা ঘুরে দাঁড়িয়েছিল আবাসন ক্ষেত্র। অন্য কয়েকটি রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও স্ট্যাম্প ডিউটি ও সার্কল রেটে ছাড়ের সিদ্ধান্ত ব্যবসার চাকা ঘোরাতে সাহায্য করেছিল। কিন্তু চড়া কাঁচামালের দরের জেরে ফ্ল্যাটের দাম বৃদ্ধির ফলে গত মাসে বৃহত্তর কলকাতায় আবাসনের নথিভুক্তি (রেজিস্ট্রেশন) মার্চের চেয়ে কমল প্রায় ৩০%, জানিয়েছে উপদেষ্টা সংস্থা নাইট ফ্র্যাঙ্ক। এরই মধ্যে মূল্যবৃদ্ধিতে রাশ টানতে রিজ়ার্ভ ব্যাঙ্ক সুদের হার বাড়ানোয় গৃহ ঋণের সুদও বেড়েছে। স্বল্পমেয়াদে সেটির নেতিবাচক প্রভাব নিয়ে চর্চা চলছে। তবে আবাসন ক্ষেত্রের আশা, স্ট্যাম্প ডিউটিতে ছাড় ক্রেতাদের আগ্রহী করবে।

Advertisement

গত বছরের জুলাইয়ে স্ট্যাম্প ডিউটি ও সার্কল রেটে ছাড়ের কথা জানায় রাজ্য সরকার। নাইট ফ্র্যাঙ্ক সোমবার জানিয়েছে, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের এপ্রি‌লের তুলনায় ২০২১ সালের জুলাই থেকে গত এপ্রিলের হিসাবে বৃহত্তর কলকাতায় ফ্ল্যাটের রেজিস্ট্রেশন বেড়েছে ৮%। গত মাসে চাহিদা বেড়েছে ৫০১-১০০০ বর্গ ফুট ফ্ল্যাটের। সংস্থাটির সিএমডি শিশির বৈজল বলেন, ‘‘আরও পাঁচ মাস (৩০ সেপ্টেম্বর পর্যন্ত) স্ট্যাম্প ডিউটিতে ছাড় মিলবে। মূল্যবৃদ্ধি ও গৃহ ঋণের সুদের হার বৃদ্ধি পাওয়ায় এই ছাড় ক্রেতাদের উৎসাহ জোগাবে।’’

ছাড়ের ফলে আবাসন ক্ষেত্রে বিক্রি বৃদ্ধির কথা বলছেন ক্রেডাইয়ের প্রেসিডেন্ট (পশ্চিমবঙ্গ) সুশীল মোহতাও। তবে তাঁর মতে, কাঁচামালের দর বৃদ্ধির জেরে ফ্ল্যাটের দাম তাঁরা বাড়াতে বাধ্য না হলে ব্যবসা আরও অন্তত ২০% বাড়ত। সুদের হারও কিছুটা উদ্বেগে রাখছে বলে মত তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন