IBM

বয়স্কদের জায়গা নেই আইবিএম-এ! অভিযোগ প্রাক্তন কর্মীদের

স্বাধীন ভাবে বিভিন্ন জনস্বার্থ সংক্রান্ত মামলার তদন্তকারী সংস্থা প্রোপাবলিকার একটি রিপোর্টে দেখা গিয়েছে, গত পাঁচ বছরে চল্লিশ পেরনো প্রায় ২০ হাজার মার্কিন নাগরিককে কাজ থেকে ছাঁটাই করেছে আইবিএম।

Advertisement

সংবাদ সংস্থা

সানফ্রান্সিসকো শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৯ ২০:৫০
Share:

প্রাক্তন কর্মীরাই এমন অভিযোগ এনেছেন সংস্থার বিরুদ্ধে। —ফাইল চিত্র।

এ বার বয়স্ক ও কমবয়সী কর্মীদের মধ্যে ভেদাভেদ করার অভিযোগ উঠল মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা আইবিএম-এর বিরুদ্ধে। সংস্থার প্রাক্তন কর্মীরাই এই অভিযোগ এনেছেন। তাঁদের দাবি, বেছে বেছে চল্লিশ পেরনো কর্মীদের ছাঁটাই করা হচ্ছে। তার বদলে নিয়োগ করা হচ্ছে কমবয়সী ছেলেমেয়েদের, যাতে গুগল এবং ফেসবুকের মতো সংস্থার সঙ্গে পাল্লা দিয়ে নিজেদের ‘কুল’ এবং ‘ট্রেন্ডি’ প্রতিপন্ন করতে পারে তারা।

Advertisement

বিষয়টি নিয়ে মার্কিন আদালতে আইবিএম-এর বিরুদ্ধে মামলা ঠুকেছেন সংস্থার দুই প্রাক্তন কর্মী জোনাথন ল্যাঙ্গলে এবং অ্যালান ওয়াইল্ড। আইবিএম-এ সেলসম্যান হিসাবে চাকরি করতেন জোনাথন। অ্যালান ছিলেন এইচআর বিভাগের প্রেসিডেন্ট। আদালতে তাঁরা জানিয়েছেন, উচ্চপদে অধিষ্ঠিত, যাঁদের কাজের রেকর্ডও ভাল ছিল, শুধুমাত্র বয়স বেড়ে যাওয়ায়, গত পাঁচ বছরে আইবিএম ৫০ হাজার থেকে এক লক্ষ কর্মী ছাঁটাই করেছে বলে জানিয়েছেন তাঁরা।

৬১ বছরের জোনাথন ল্যাঙ্গলে জানিয়েছেন, কাজের রেকর্ড ভাল থাকা সত্ত্বেও, কমবয়সী কর্মী নিয়োগ করতে অন্যায় ভাবে গত বছর তাঁকে ছেঁটে ফেলে আইবিএম। অ্যালান ওয়াইল্ডের দাবি, বেশি বয়সী কর্মীরা থাকলে জবুথবু লাগতে পারে। তাতে আন্তর্জাতিক ক্ষেত্রে নিজেদের ঝকঝকে ভাবমূর্তি তুলে ক্ষুণ্ণ হতে পারে। তাই দীর্ঘ দিন ধরে সংস্থার জন্য যাঁরা প্রাণপাত করে এসেছেন, তাঁদের ছেটে ফেলতে একটুই দ্বিধা বোধ করেনি আইবিএম।

Advertisement

আরও পড়ুন: ক্যামেরার জৌলুস বাড়াতে মোবাইলে পরিবর্তন আনছে হুয়াই​

আরও পড়ুন: নতুন ‘ফ্লেক্সি অ্যানুয়াল প্ল্যান’ নিয়ে হাজির টাটা স্কাই, জেনে নিন​

আইবিএম-এর তরফে পাল্টা বিবৃতি জারি করে বলা হয়, ‘‘প্রতিবছর ৫০ হাজার কর্মী নিয়োগ করি আমরা। প্রশিক্ষণ দিয়ে তাঁদের উপযুক্ত করে তুলতে বিপুল পরিমাণ খরচও হয়। প্রতিদিন প্রায় আট হাজার চাকরির দরখাস্ত পাই আমরা। আমাদের ব্যবসায়িক কৌশল এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে যে মানুষ উৎসাহী, এতেই তা বোঝা যায়।’’

তবে স্বাধীন ভাবে বিভিন্ন জনস্বার্থ সংক্রান্ত মামলার তদন্তকারী সংস্থা প্রোপাবলিকার একটি রিপোর্টে দেখা গিয়েছে, গত পাঁচ বছরে চল্লিশ পেরনো প্রায় ২০ হাজার মার্কিন নাগরিককে কাজ থেকে ছাঁটাই করেছে আইবিএম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন