Hardeep Singh Puri

রাজ্য চাইলে তেলে জিএসটি: পুরী

বিরোধীশাসিত রাজ্যগুলির অভিযোগ, তেলের দাম কমাতে কেন্দ্র কিছুই করছে না। উল্টে গত ক’বছরে বার বার সেস বাড়িয়ে মোদী সরকার রাজকোষ ভরার কৌশল নিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ০৬:২০
Share:

তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী। ছবি সংগৃহীত।

চড়া দামের বাজারে পেট্রল-ডিজ়েলকে জিএসটির আওতায় আনার দাবি অনেক দিন ধরেই উঠছে বিভিন্ন মহলে। কিন্তু কেন্দ্র-রাজ্যের বিতর্কের জেরে তা হয়নি। এ বার বিষয়টি নিয়ে সরাসরি রাজ্যের কোর্টে বল ঠেললেন তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী। তাঁর দাবি, কেন্দ্র তৈরি। রাজ্যগুলি রাজি থাকলেই তা কার্যকর করা সম্ভব।

Advertisement

এখন তেলে কেন্দ্রের বসানো উৎপাদন শুল্কের ভাগ পায় রাজ্যগুলি। তা ছাড়া রাজ্যগুলি নিজেরা ভ্যাট চাপায়। বিরোধীশাসিত রাজ্যগুলির অভিযোগ, তেলের দাম কমাতে কেন্দ্র কিছুই করছে না। উল্টে গত ক’বছরে বার বার সেস বাড়িয়ে মোদী সরকার রাজকোষ ভরার কৌশল নিয়েছে। সেই অংশ রাজ্যের সঙ্গে ভাগ করতে হয় না। সোমবার পুরী বলেন, ‘‘তেলে জিএসটি চালুর জন্য রাজ্যগুলিকে সহমত হতে হবে। তারা রাজি থাকলে আমরাও প্রস্তুত। কী ভাবে তা কার্যকর হবে, সেটা আলাদা বিষয়। অর্থমন্ত্রীকে তা জিজ্ঞাসা করতে পারেন।’’ তবে মন্ত্রীর বক্তব্য, মদ এবং তেল রাজ্যগুলির রাজস্ব আদায়ের শেষ সূত্র। ফলে তারা সম্মত না-ও হতে পারে। তাঁর কথায়, ‘‘এটা বোঝা কঠিন নয়। তারা (রাজ্য) এগুলি থেকে রাজস্ব পায়। কেন তা ছাড়বে? কেন্দ্রই একমাত্র মূল্যবৃদ্ধি ও অন্যান্য বিষয় নিয়ে উদ্বিগ্ন।’’

কিন্তু তেলের চড়া দর থেকে স্বস্তি মিলবে কি? পুরীর উত্তর, ‘‘আমায় তো অনেকে জিজ্ঞাসা করেন কবে দাম বাড়বে? উত্তর আমেরিকায় এক বছরে ৪৩% দাম বেড়েছে। ভারতে মাত্র ২%। যদি বিশ্বের কোথাও উজ্জ্বল বিন্দু থাকে, তা হচ্ছে ভারত। আমি বলছি না, মর্গ্যান স্ট্যানলি বলছে। আইএমএফের এমডি বলছেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন