চিন-চিন্তায় বাজার কাবু, ধাক্কা টাকাতেও

সূচক ও টাকার পতনের ক্ষেত্রে এ দিন বড় ভূমিকা পালন করেছে বিদেশি লগ্নিকারী সংস্থারগুলির শেয়ার বিক্রির হিড়িক। ওই সব সংস্থা এ দিন ভারতের বাজারে ৬২১.০৬ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯ ০২:০০
Share:

চিনে শিল্পক্ষেত্রে কার্যকলাপ শ্লথ। ছবি- রয়টার্স।

বড়দিনের ছুটির পরে বুধবারই বিদেশের শেয়ার বাজারগুলি খুলেছিল। কিন্তু নতুন বছরের প্রথম লেনদেনের দিনটি তেমন ভাল গেল না। চিনে শিল্পক্ষেত্রে কার্যকলাপ শ্লথ হওয়ার বিরূপ প্রভাব এ দিন পড়েছে বিশ্বের বিভিন্ন স্টক এক্সচেঞ্জে। যার ধাক্কা এসে লেগেছে ভারতীয় শেয়ার বাজারেও। ৩৬৩.০৫ পয়েন্ট পড়ে এ দিন সেনসেক্স শেষ হয় ৩৫,৮৯১.৫২ অঙ্কে। আগের দিনের থেকে ১১৭.৬০ পয়েন্ট পড়ে ১০,৭৯২.৫০ অঙ্কে থামে নিফ‌্‌টিও। অথচ বছরের শুরুর লেনদেন ভারতীয় শেয়ার বাজার করেছিল ভাল ভাবেই। মঙ্গলবার ১৮৬ পয়েন্ট উঠেছিল সেনসেক্স।

Advertisement

এ দিন ডলারের নিরিখে টাকার দামও পড়েছে অনেকটাই। বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম ৭৫ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৭০.১৮ টাকা। উল্লেখ্য, এর আগে টানা তিন দিন ডলারের নিরিখে শক্তি বাড়িয়েছিল টাকা। ডলারের দাম কমে গিয়েছিল ৯০ পয়সা।

সূচক ও টাকার পতনের ক্ষেত্রে এ দিন বড় ভূমিকা পালন করেছে বিদেশি লগ্নিকারী সংস্থারগুলির শেয়ার বিক্রির হিড়িক। ওই সব সংস্থা এ দিন ভারতের বাজারে ৬২১.০৬ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে। তাদের সঙ্গে তাল মিলিয়ে ভারতীয় আর্থিক সংস্থাগুলিও শেয়ার বিক্রি করতে থাকে। ঘটনা হল, বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি শেয়ার বিক্রি করে যে টাকা পায়, তা ডলারে রূপান্তরিত করে বিদেশে নিয়ে যায় তারা। সে কারণেই ওই সব সংস্থা বড় অঙ্কের শেয়ার বিক্রি করলে বাজারে ডলারের চাহিদা যায় বেড়ে। টাকার নিরিখে বাড়ে মার্কিন মুদ্রার দামও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন