Income of West Bengal

স্ট্যাম্প ডিউটি খাতে ২৫% বেড়েছে রাজ্যের আয়

অন্য কয়েকটি রাজ্যের মতো করোনাকালে আবাসন শিল্পের চাহিদায় ইন্ধন জোগাতে স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশন চার্জে ছাড় দিয়েছিল পশ্চিমবঙ্গও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ০৫:৫৬
Share:

আবাসন খাতে আয় বেড়েছে রাজ্য সরকারের। প্রতীকী চিত্র।

গত অর্থবর্ষের চেয়ে ২০২২-২৩ সালের প্রথম ছ’মাসে স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশন চার্জ বাবদ রাজ্যের আয় বেড়েছে প্রায় ২৫%। উপদেষ্টা সংস্থা মোতিলাল অসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেস পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এই খাতে আয় নিয়ে সমীক্ষা চালিয়েছিল। সেখানেই উঠে এসেছে এই তথ্য। সংস্থাটি জানিয়েছে, এ বছরে এপ্রিল-সেপ্টেম্বরে পশ্চিমবঙ্গ সরকার এই খাতে ৩৮০২ কোটি টাকা আদায় করেছে। গত বছরের একই সময়ে তাদের আয় ছিল ৩০০০ কোটি।

Advertisement

অন্য কয়েকটি রাজ্যের মতো করোনাকালে আবাসন শিল্পের চাহিদায় ইন্ধন জোগাতে স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশন চার্জে ছাড় দিয়েছিল পশ্চিমবঙ্গও। তাতে সম্পত্তি নথিভুক্তির হার বাড়ে। মোতিলাল অসওয়ালের হিসাব বলছে, ২০২২-২৩ সালের প্রথমার্ধে ওই খাতে আয়ের নিরিখে দেশের মধ্যে রাজ্যের স্থান একাদশ। গত বছরের চেয়ে বৃদ্ধির হারে ২১তম স্থানে রয়েছে রাজ্য।

এ বারে আয়ের হিসাবে শীর্ষে মহারাষ্ট্র (১৮,৬০০ কোটি টাকা)। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে উত্তরপ্রদেশ ও তামিলনাড়ু। তাদের আয় যথাক্রমে ১২,৩৯৪ কোটি ও ৮৬৬২ কোটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন