Business News

বদলাচ্ছে আয়কর রিটার্নের বেশ কিছু নিয়ম, আগেভাগে জারি বিজ্ঞপ্তি

এ বার নয়া নিয়মে করদাতার পাসপোর্ট থাকলে তার নম্বর দিতে হবে রিটার্নের ফর্মের নির্দিষ্ট কলামে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২০ ১৭:৩৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

প্রায় চার মাস আগেই চলতি অর্থবর্ষের জন্য আয়কর রিটার্নের ফর্মের বিজ্ঞপ্তি জারি করল সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)। সাধারণত এপ্রিলে এই ফর্মের বিজ্ঞপ্তি জারি হয়। এ বার বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে ফর্মে। বিশেষ করে স্থাবর সম্পত্তির ক্ষেত্রে দু’টি পরিবর্তন উল্লেখযোগ্য।

Advertisement

অ্যাসেসমেন্ট ইয়ার ২০২০-২১-এর জন্য দু’টি ফর্মের বিজ্ঞপ্তি দিয়েছে আয়কর দফতর— আইটিআর-১ এবং আইটিআর ৪। যৌথ মালিকানায় বাড়ি থাকলে তাদের আইটিআর-৪ জমা দিতে হবে। এক অর্থবর্ষে যাঁরা ব্যাঙ্ক অ্যাকাউন্টে এক কোটির বেশি টাকা জমা করেছেন আইটিআর-৪ জমা দিতে হবে তাঁদেরও। এ ছাড়া ইলেকট্রিক বিলের জন্য ১ লাখের বেশি খরচ হয়েছে, তাঁদেরও ওই ফর্মেই রিটার্ন জমা দেওয়ার কথা বলেছে সিবিডিটি।

আগে করদাতাদের পাসপোর্টের তথ্য দিতে হত না। কিন্তু এ বার নয়া নিয়মে করদাতার পাসপোর্ট থাকলে তার নম্বর দিতে হবে রিটার্নের ফর্মের নির্দিষ্ট কলামে। নিজের, পরিবারের বা অন্য কারও জন্য বিদেশ ভ্রমণে ২ লক্ষ টাকা বা তার বেশি খরচ করলেও জানাতে হবে রিটার্নে। আগে এই বিষয়টি জানাতে হত না। এ বারের রিটার্নে বিষয়টি সম্পূর্ণ নতুন।

Advertisement

কোনও ব্যক্তির একাধিক কারেন্ট অ্যাকাউন্টের তথ্যও এ বার জানাতে হবে আয়কর রিটার্নে। তবে সেই সব অ্যাকাউন্টে ১ কোটির বেশি টাকা জমা পড়লে তবেই সেই সব অ্যাকাউন্টের তথ্য দেওয়ার কথা বলা হয়েছে।

এর বাইরে বছরের শুরুতে হাতে নগদ (ওপেনিং ক্যাশ ইন হ্যান্ড) এবং ব্যাঙ্কে কত (ওপেনিং ব্যাঙ্ক ব্যালান্স) টাকা ছিল এবং শেষে কত রয়েছে, তার হিসেবও জানাতে হবে আয়কর দফতরকে। পাশাপাশি সারা বছরে নগদ টাকার লেনদেন এবং ব্যাঙ্ক থেকে কত টাকা তোলা বা জমা দেওয়া হয়েছে, সেই তথ্যও জমা দিতে হবে। করদাতার কত টাকা দেনা বা পাওনা রয়েছে, সেই তথ্য দিতে হত আগে। নতুন নিয়মে সেই সব তথ্য দিতে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন