পড়ল সূচক, টাকা উঠল ৪৭ পয়সা

বুধবার আমেরিকায় শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদ না-বাড়ানোয় এবং ২০১৬ সালে মাত্র দু’বার তা বাড়তে পারে বলে ইঙ্গিত দেওয়ায় বৃহস্পতিবার খুশি ছিলেন ভারতের লগ্নিকারীরা। শেয়ার বাজার খোলার পরই উঠতে শুরু করে সেনসেক্স। এক সময় পেরিয়ে যায় ২৬৫ পয়েন্ট।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৬ ০৭:০৮
Share:

বুধবার আমেরিকায় শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদ না-বাড়ানোয় এবং ২০১৬ সালে মাত্র দু’বার তা বাড়তে পারে বলে ইঙ্গিত দেওয়ায় বৃহস্পতিবার খুশি ছিলেন ভারতের লগ্নিকারীরা। শেয়ার বাজার খোলার পরই উঠতে শুরু করে সেনসেক্স। এক সময় পেরিয়ে যায় ২৬৫ পয়েন্ট। কিন্তু লগ্নিকারীদের মধ্যে হাতের শেয়ার বেচে মুনাফা ঘরে তোলার হিড়িক পড়ায় লেনদেনের শেষ আধ ঘণ্টায় সব লাভ খুইয়ে নেমে আসে সেনসেক্স। বিক্রির চাপে সব থেকে বেশি নামে লুপিন, সিপলা, ডক্টর রেড্ডিজ, সান ফার্মার মতো ওষুধ সংস্থার শেয়ার। ফলে আগের দিনের থেকে ৫.১১ পয়েন্ট পড়ে ২৪,৬৭৭.৩৭ অঙ্কে বন্ধ হয় সূচক।

Advertisement

বিশেষজ্ঞদের মতে, ইউরোপের বিভিন্ন শেয়ার সূচকগুলি খোলা পরেই পড়তে থাকে। লেনদেনের শেষ বেলায় তার প্রভাবও পড়েছে ভারতের বাজারে। তবে দু’দিন ধরে ভারতের বাজারে বিদেশ লগ্নিকারী সংস্থাগুলিকে পুঁজি ঢালতে দেখা যাচ্ছে বলে জানিয়েছে শেয়ার বাজারমহল। তাদের মতে, গত কয়েক মাসে ভারতের বাজার থেকে টানা লগ্নি তুলেছে এই সব সংস্থা। তাই তাদের এই ফিরে আসা বর্তমান পরিস্থিতিতে বিশেষ গুরুত্বপূর্ণ।

তবে ডলারের সাপেক্ষে টাকার দাম এ দিন ৪৭ পয়সা বেড়েছে। এক ডলার দাঁড়িয়েছে ৬৬.৭৫ টাকায়। যা গত দু’মাসের মধ্যে সবচেয়ে বেশি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন