ইরান থেকে তেল কেনা কমানোর পথে ভারত

আমেরিকার নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে যে সব দেশ ইরান থেকে তেল কিনবে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে মার্কিন প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৩২
Share:

প্রতীকী ছবি।

আমেরিকার নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে যে সব দেশ ইরান থেকে তেল কিনবে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে মার্কিন প্রশাসন। সেই নিষেধাজ্ঞায় ছাড় পেতে কথা চালাচ্ছে ভারত। তার মধ্যেই আগাম প্রস্তুতি হিসেবে সেপ্টেম্বর ও অক্টোবরে ইরান থেকে তেল আমদানি কমানোর পথে হাঁটছে ভারতীয় তেল সংস্থাগুলি।

Advertisement

সূত্রের খবর, এপ্রিল থেকে অগস্ট পর্যন্ত বেশি পরিমাণে (দিনে প্রায় ৬.৫৮ লক্ষ ব্যারেল) তেল কিনেছে সংস্থাগুলি। কিন্তু চলতি ও আগামী মাসে তা ৪৫% কমানোর পূর্বাভাস দিয়েছে তারা। সংশ্লিষ্ট মহলের মতে, এতে প্রয়োজনে নভেম্বরের মধ্যে বা যত দিন না ছাড় পাওয়া নিয়ে সিদ্ধান্ত হয়, তত দিন আমদানি শূন্যে নামানো সহজ হবে সংস্থাগুলির পক্ষে।

ডলারের সাপেক্ষে টাকার দামে পতন ও বিশ্ব বাজারে অশোধিত তেলের দর বৃদ্ধিতে চিন্তা বেড়েছে কেন্দ্রের। এই অবস্থায় ইরান থেকে তেল আমদানি বন্ধ করতে আগ্রহী নয় নয়াদিল্লি। সূত্রের খবর, গত সপ্তাহে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর সঙ্গে বৈঠকে তা জানিয়েছে তারা। কিন্তু ছাড় মিলবে কি না, তা এখনও ঠিক নয় বলেই তেল আমদানি কমানোর সিদ্ধান্ত বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement