ছোট শিল্পের উন্নয়নে চুক্তি সই করবে ভারত-সুইডেন

দু’দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের মধ্যে সহযোগিতার লক্ষ্যে ভারত-সুইডেন চুক্তিতে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এক বৈঠকে এই অনুমোদন মিলেছে। এর ফলে দু’দেশের মধ্যে শীঘ্রই সই হবে একটি সমঝোতাপত্র, যা খুলে দেবে ছোট শিল্পের মধ্যে আন্তর্জাতিক সহযোগিতার নতুন দরজা।

Advertisement

নয়াদিল্লি

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ৩১ মে ২০১৫ ০২:১৫
Share:

দু’দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের মধ্যে সহযোগিতার লক্ষ্যে ভারত-সুইডেন চুক্তিতে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

Advertisement

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এক বৈঠকে এই অনুমোদন মিলেছে। এর ফলে দু’দেশের মধ্যে শীঘ্রই সই হবে একটি সমঝোতাপত্র, যা খুলে দেবে ছোট শিল্পের মধ্যে আন্তর্জাতিক সহযোগিতার নতুন দরজা। সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, এর ফলে ভারত ও সুইডেনের ক্ষুদ্র, অতি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের মধ্যে যৌথ উদ্যোগ গড়া, কারিগরি সহযোগিতা ইত্যাদি সম্ভব হবে। এ ধরনের বিভিন্ন সংস্থা নিজেদের মধ্যে যৌথ উদ্যোগও গড়তে পারবে।

পাশাপাশি, দু’টি দেশে আয়োজিত বাণিজ্য মেলায় যোগ দিতে পারবে ছোট শিল্প সংস্থা। বাণিজ্য প্রতিনিধিদলও পাঠানো যাবে। তবে আর্থিক লেনদেন সংক্রান্ত কোনও চুক্তি এর আওতায় পড়ছে না। প্রসঙ্গত, এর আগে আরও ১৭টি দেশের সঙ্গে সহযোগিতা চুক্তি সই করেছে ভারত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন